বিফ পাকোড়া

প্রকাশ | ১৭ আগস্ট ২০১৮, ১৪:৩৯ | আপডেট: ১৭ আগস্ট ২০১৮, ১৫:০৩

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

কুরবানির ঈদ এলেই বেড়ে যায় খাবারের আইটেমের সংখ্যা। বাংলাদেশে মূলত গরু এবং খাসিই কুরবানি হয়ে থাকে বেশি। আসন্ন কুরবানির ঈদ উপলক্ষে আরটিভি অনলাইনের বিশেষ রেসিপির তালিকায় আজ থাকলো বিফ পাকুড়া। রেসিপিটি দিয়েছেন বিশিষ্ট রাঁধুনি রোমানা রহমান মিতু।

বানাতে যা লাগবে

গরুর মাংসের কিমা ২৫০ গ্রাম, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, তেল ৩ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, টমেটো সস ৩ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, পাতাকপির বড় পাতা ৫-৬ টি, ময়দা ১ কাপ, চালের গুঁড়া ১ কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা আধা কাপ, পানি পরিমাণ মতো।

বানাবেন যেভাবে

প্রথমে কড়াইতে তেল গরম করে তাতে মাংসের কিমা দিয়ে সয়া সস, মরিচ গুঁড়া, টমেটো সস, আদা দিয়ে রানড়বা করতে হবে। পানি শুকিয়ে গেলে পেঁয়াজ কুচি, মরিচ কুচি দিয়ে রান্না করে হালকা লবণ দিতে হবে। পেঁয়াজ নরম হয়ে এলে নামিয়ে নিতে হবে।

এরপর বড় পাতিলে পানি গরম করে তার মধ্যে পাতাকপির পাতা সেদ্ধ করে নরম করে নামিয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর কিমার পুর বানিয়ে পাতাকপির পাতায় চার ভাঁজ করে নিতে হবে। এরপর ময়দা, চালের গুঁড়া ও আদা বাটা দিয়ে বেটার তৈরি করে তাতে কিমার পুর ডুবিয়ে ডুবোতেলে লালচে করে ভাজতে হবে।

হয়ে গেল বিফ পাকোড়া। এবার গরম গরম পরিবেশন করুন।

সূত্র: লুক অ্যাট মি

আরও পড়ুন  :

কেএইচ/ এমকে