পাথরের তরকারি

প্রকাশ | ১৩ আগস্ট ২০১৮, ১০:১৮ | আপডেট: ১৩ আগস্ট ২০১৮, ১০:২৬

আরটিভি অনলাইন ডেস্ক

ভারতীয় রান্নার ক্ষেত্রে এক বিশেষ মাত্রা যোগ করেছে ‘স্টোন কারি’ বা পাথরের তরকারি। খাবারটি এসেছে ভারতের গুজরাট রাজ্যের কাথি সম্প্রদায়ের লোকজনের কাছ থেকে। বিবিসি বাংলার এক ভিডিও প্রতিবেদন অবলম্বনে চলুন জেনে নিই কীভাবে রান্না করা যায় এই পাথরের তরকারি।

গুজরাটে স্থানীয়ভাবে এই তরকারিটির নাম ‘চবলা নি কারি’। এই তরকারি রান্না করা হয় পাথর, মাখন-দুধ এবং বেসন দিয়ে। কিন্তু প্রশ্ন হচ্ছে পাথর কেন? এ সম্পর্কে এ তরকারিটি নিয়মিত খাদ্যতালিকায় রাখেন এরকম একজনের সঙ্গে কথা বলে বিবিসি।

গুজরাটের রামকু ভাই খাচর জানান, আমাদের পূর্বপুরুষদের মধ্যে যারা যোদ্ধা ছিলেন তারা নিয়মিত খেতেন এই খাবার। এই রান্নার জন্য সাদা বা কালো রঙের ছোট ছোট পাথর কুড়িয়ে আনতেন।
-------------------------------------------------------
আরও পড়ুন  : ফোসকার চিকিৎসা করুন নিজেই
-------------------------------------------------------

যদি ও এই পাথরের তরকারি খুব প্রচলিত খাবার নয়। তবে কাথি সম্প্রদায়ের লোকেরা শুধু বিশেষ উৎসবের সময়ই এ তরকারিটি রান্না করে থাকেন।

গুজরাটের কাথি সম্প্রদায়ের নির্মলা বা বলেন, এই রান্না করতে আমরা খুব বেশি মশলা ব্যবহার করি না। এটা একটা সহজ ধরনের রান্না যেটা করতে মাত্র পাঁচ মিনিট লাগবে।

ভারতীয় পুষ্টিবিদ হেতাল ভাঙ্ক বলেন, পাথর গরম হলে তা থেকে ক্যালসিয়াম পাওয়া সহজ হয়। ক্যালসিয়াম শরীরের হাড় মজবুত করা এবং সামগ্রিক বৃদ্ধির জন্য খুবই উপকারী।

তবে গরম পাথর থেকে ক্যালসিয়াম পাওয়া যায় এ সংক্রান্ত কোন সুনির্দিষ্ট বৈজ্ঞানিক গবেষণা নেই।

আরও পড়ুন :

কেএইচ/এসএস