close
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ০৭ অগ্রহায়ণ ১৪২৪

সুস্বাদু ফুলকপি-ডিম কষা

লাইফস্টাইল ডেস্ক
|  ০৮ নভেম্বর ২০১৭, ১৫:০৯
দেখতে দেখতে শীত প্রায় চলেই এলো। আর শীতকালের সবজির মধ্যে অন্যতম সেরা ফুলকপি। অনেকেই সবজি খেতে খুব ভালোবাসেন। তবে ফুলকপি এক কথায় সবারই পছন্দ। তবে এবার ফুলকপির রেসিপিতে একটু ভিন্নতা আনতে তৈরি করে ফেলতে পারেন ফুলকপি-ডিম কষা। রুটি বা ভাতের সঙ্গে ফুলকপি-ডিম কষা খেতে দারুণ লাগে।

তাহলে জেনে নিন ফুলকপি-ডিম কষা তৈরি করতে কী কী উপকরণ লাগবে এবং কীভাবে তৈরি করবেন।

উপকরণ: ডিম ৪টি, ফুলকপি ১টি, পেঁয়াজ কুচি ২ কাপ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, তেজপাতা ২টি ছোট, এলাচ, দারুচিনি, লবঙ্গ গোটা ৪টি, ঘি ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১চা চামচ, লবণ পরিমাণমতো, চিনি সামান্য।

প্রণালী: প্রথমে ফুলকপি ছোট ছোট টুকরো করে ফুলগুলো ছাড়িয়ে নিন। তারপর ঘি দিয়ে হালকা করে একটু ভেজে নিন। চাইলে একটু কালোজিরাও দিতে পারেন।

এবার ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে রেখে দিন। এরপর একটি পাত্রে ফুলকপি ও বাকি সব উপকরণ (পেঁয়াজ কুচি ও ডিম বাদে) দিয়ে সিদ্ধ করে নিতে হবে। প্যানে ঘি, পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। বাদামি রঙ হয়ে এলে সিদ্ধ করা কপি ও ডিম দিয়ে দিন।

এবার ভালো করে কষান। অল্প অল্প করে পানি দিন। ফুটে উঠলে সামান্য চিনি দিয়ে নামিয়ে নিন। উপরে গরম ঘি ছড়িয়ে পরিবেশন করুন সুস্বাদু ফুলকপি-ডিম কষা।

আরকে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়