• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

জয়পুরী মাংস ও খাসির স্টেক

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২৬ আগস্ট ২০১৭, ১৬:২৮
আর মাত্র কয়েকটা দিন বাকি। এরপরই পবিত্র ঈদুল আযহা। আর ঈদের দিনে খাসির মাংসের রেসিপিতে একটু ভিন্নতা আনতে তৈরি করে ফেলতে পারেন জয়পুরী মাংস ও খাসির স্টেক।

তাহলে জেনে নিন জয়পুরী মাংস ও খাসির স্টেক তৈরি করতে কি কি উপকরণ লাগবে এবং কীভাবে তৈরি করবেন?

উপকরণ : খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ ১ কাপ, আদা বাটা  দেড় টেবিল চামচ, আস্ত ধনে ১ টেবিল চামচ, টক দই ১ কাপ, বড় এলাচ ৪ টি, শুকনো মরিচ কুচি (বিচি ছাড়া) ৪ টি, তেজপাতা ২ টি, ঘি ৩ টেবিল চামচ,  লবণ স্বাদ মতো, চিনি ১ টেবিল চামচ, হলুদ ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ।

প্রণালী : প্রথমে একটি কড়াইতে মাংসের সঙ্গে বাকি সব মশলা ভালো করে মাখিয়ে নিন। এরপরে ঘি দিয়ে অল্প আঁচে চুলায় বসিয়ে রাখুন। এবার মাংসের উপরে তেল ভেসে উঠলে দই দিয়ে দিন। এরপরে ভালো করে  নাড়ুন।মাখা মাখা হলে নামিয়ে ফেলুন।এবার গরম গরম পরিবেশন করুন মজাদার জয়পুরী মাংস।

খাসির স্টেক

উপকরণ :  খাসির মাংস ১ কেজি, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, সয়া সস ২ টেবিল চামচ, তেল ৬ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, শসা ১টি, গাজর ১ টি, টমেটো ১ টি।

প্রণালী : প্রথমে একটি পাত্রে মাংস টুকরা করে  মরিচ গুঁড়া, লবণ,  সয়া সস দিয়ে মেখে ম্যারিনেট করতে হবে ১ ঘণ্টা। বেকিং ট্রে তে তেল ঢেলে ছড়িয়ে দিতে হবে যেন কোনো অংশ বাদ না পড়ে। ওভেনে ২৫০ তাপে বা ম্যাক্স এ দিয়ে ট্রে সহ প্রিহিট করতে হবে ৫ মিনিট। তেল গরম হয়ে এলে ট্রে বের করে মাংস সাজিয়ে ওভেনে ১০ মিনিটের জন্য দিতে হবে। তারপর ৭ মিনিটের মাথায় ট্রে বের করে মাংস উল্টিয়ে ঘি দিয়ে ব্রাশ করে উপরের তাকে ৩ মিনিট এর জন্য দিতে হবে। এরপর নামিয়ে শসা, গাজর টমেটো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু খাসির স্টেক।

আরকে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়