• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পানেয়েং কারি

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৩ জুন ২০১৭, ১৫:১১

পানেয়েং কারি নাম শুনে মনে হতে পারে এটি তৈরি করা খুব ঝামেলার কাজ। কিন্তু সঠিক রেসিপি জানা থাকলে পানেয়েং কারি তৈরি করা খুব একটি কঠিন কাজ না। আসলে পানেয়েং কারি অত্যন্ত সুস্বাদু এবং বাসায় রান্না করাও খুব সহজ।

তাহলে জেনে নিন পানেয়েং কারি তৈরি করতে কী কী উপকরণ লাগবে এবং কীভাবে তৈরি করবেন।

উপকরণ : মুরগির হাড় ছাড়া মাংস আধা কেজি, সয়া সস আধা কাপ, ময়দা ১ কাপ, সয়াবিন তেল পরিমাণ মতো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা, আধা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চামচ, পেঁয়াজ কুচি ২ কাপ, টেস্টিং সল্ট আধা চা চামচ, নারিকেল দুধ ১ কাপ, কাজুবাদাম ১-৪ কাপ, চিনি ২ টেবিল চামচ, ফিশ সস ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামিরচ ৪ টা, লবণ স্বাদ মতো।

প্রণালি : প্রথমে একটি পাত্রে মুরগির মাংসে সয়া সস, গোলমরিচ ও লবণ দিয়ে ম্যারিনেট করে নিন। এবার ম্যারিনেট করা মুরগির মাংসে ময়দা মাখিয়ে নিন। কড়াইয়ে তেল দিয়ে ময়দা মাখানো মুরগির মাংস ভালো করে ভেজে তুলে রাখুন। এরপর কড়াইয়ে আর একটু তেল দিয়ে তাতে পেঁয়াজ লেয়ার, আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া ও একটু পানি দিয়ে ভালো করে নেড়ে নারিকেলের দুধ দিয়ে দিন। এবার গোলমরিচ গুঁড়া ও ভেজে রাখা মাংস দিয়ে আবার নাড়ুন। এরপর দুধের বাকি অংশ ও কাঁচামরিচ দিয়ে ঢেকে দিন। এরপর চিনি, ধনেপাতা, কাজুবাদাম দিয়ে নেড়ে উঠিয়ে পরিবেশন করুন মজাদার পানেয়েং কারি।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • রেসিপি এর পাঠক প্রিয়
X
Fresh