• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঘরেই রাঁধুন সুস্বাদু কাচ্চি বিরিয়ানি

অনলাইন ডেস্ক
  ১০ মে ২০১৭, ১২:৫৯

আসছে শবে বরাত। বাড়িতে হালুয়া-রুটি তো তৈরি হবেই। কিন্তু এর পাশাপাশি চাই ঝাল কিছু পদের খাবার। অনেকেই মিষ্টান্নের চেয়ে বেশি পছন্দ করে ঝাল খাবার। আর প্রিয়জনদের খাওয়াতে ঘরেই তৈরি করতে পারেন মজাদার কাচ্চি বিরিয়ানি। পুরনো উপকরণগুলোই একটু নতুন ছাঁচে ঢেলে আনতে পারেন কিছুটা নতুন স্বাদ। তাহলে জেনে নিন সুস্বাদু কাচ্চি বিরিয়ানির রেসিপি।

উপকরণ : পোলাও চাল দেড় কেজি, মাংস ২ কেজি, আলু আধা কেজি, টক দই আধা কেজি, লবণ ২ টেবিল চামচ, মিষ্টি দই ১ কাপ, ভাজা মসলা গুড়া ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, পিঁয়াজ আধা কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন ১ টেবিল চামচ, মরিচগুড়া ২ চা চামচ, পোস্তদানা বাটা ২ টেবিল চামচ, কিসমিস ২ টেবিল চামচ, বাদাম কুচি ২ টেবিল চামচ, জয়ফল জয়ত্রী বাটা ১ টেবিল চামচ, দুধ আধা কেজি, তেল দেড় কাপ, ঘি আধা কাপ, মাওয়া ১ কাপ, জাফরান রঙ সামান্য, শাহি জিরা আধা চা চামচ, আলুবোখারা ৮-১০ টি, দারুচিনি ৪-৫ টি, এলাচ ৩-৪ টি।

প্রণালী : প্রথমে একটি পাত্রে মাংস নিয়ে বাটা সব মশলা, টক দই, লবণ, মিষ্টি দই, ভাজা মশলা গুড়া ১ চা চামচ দিয়ে মাখিয়ে ৩-৪ ঘণ্টা রেখে দিতে হবে। এরপর একটি পাত্রে ১ কাপ তেল দিয়ে সেটি গরম করে মাখানো মাংসের ওপর দিতে হবে এবং মাংসগুলোকে ফয়েল পেপার দিয়ে ঢেকে এর ওপর ২-৩ টুকরা জ্বলন্ত কয়লা রেখে দিতে হবে। এরপর সামান্য ঘি দিয়ে পাত্রটি ভালোভাবে ঢেকে রাখতে হবে।

আলাদা একটি পাত্রে বেশি করে পানি গরম করে চাল, এলাচ, দারুচিনি, শাহি জিরা দিয়ে ফুটাতে হবে। এরপর নামিয়ে পানি ঝরিয়ে ঘি আধা কাপ, তেল আধা কাপ, লবণ ১ টেবিল চামচ দিয়ে মাখিয়ে রাখতে হবে। এরপর পিঁয়াজ বেরেস্তা, চিনি ১ টেবিল চামচ, ভাজা মশলা গুড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৮-১০ টি, কিসমিস ২ টেবিল চামচ, বাদাম কুচি ২ টেবিল চামচ, আলুবোখারা ৮-১০ টি দিয়ে মাখিয়ে রাখতে হবে।

আলু সিদ্ধ করে জাফরান রঙ দিয়ে তেলে ভাজে নিতে হবে। এরপর মাংসের ঢাকনা খুলে কয়লা ফেলে দিয়ে মাংসের ওপর কিছু বেরেস্তা মিশ্রণ দিয়ে এরপর চাল, ভাজা আলু, বাকি পিঁয়াজ বেরেস্তা ও মাওয়া দিতে হবে। তারপর সামান্য জাফরান রঙ, দুধ ও অল্প পরিমাণ পানি দিয়ে ঢেকে দিতে হবে। যখন চালের ওপর ভাপ উঠবে তখন পাতিলটি ঢাকনা দিয়ে ঢেকে তার চারপাশে আটা পানি দিয়ে মাখিয়ে শক্ত করে আটকিয়ে রাখতে হবে।

এরপর ১ ঘণ্টা দমে রেখে ঢাকনা তুলে নাড়া দিয়ে পাতিলটি নামিয়ে ফেলতে হবে। পরে কাচ্চির ওপরে পিঁয়াজ বেরেস্তা ও বাদাম দিয়ে পরিবেশন করতে হবে।

আরকে/এসএস

মন্তব্য করুন

daraz
  • রেসিপি এর পাঠক প্রিয়
X
Fresh