• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

গরুর দেহের কোন অংশের মাংস দিয়ে কী রান্না করবেন?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ আগস্ট ২০১৮, ১২:০০ | আপডেট : ২০ আগস্ট ২০১৮, ১২:১০
কুরবানির ঈদে বাংলাদেশে সবচেয়ে বেশি জবাই হয়ে থাকে গরু। সাধারণত মগজ, কলিজা, ভুড়ি বাদ দিয়ে মোটামুটি সব মাংসই একসাথে মিশিয়ে ফেলা হয়। কিন্তু গরুর দেহের একেক অংশ দিয়ে রান্না করা যায় একেক খাবার। খাদ্যবিষয়ক ওয়েবসাইট ফুডিজ ডট কমের বরাতে জানা গেলো গরুর দেহের কোন অংশের মাংস দিয়ে কী রান্না করলে সবচেয়ে বেশি ভালো হয়। চলুন জেনে নিই।

রানের মাংস

বিফ বার্গার কিংবা টিকা তৈরি করতে সবচেয়ে ভালো হচ্ছে রানের মাংস ব্যবহার করা। এছাড়াও কোরমা, কোপ্তা বিরিয়ানি তৈরি করার আগে রানের মাংস আলাদা করে রাখতে পারেন। 

পেটের দুই পাশের মাংস

আপনি যদি কাবাব খেতে চান তবে আগেই গরুর পেটের দুই পাশের মাংস আলাদা করে রাখুন।  শিক খাবাব, শামি কাবাব, হাঁড়ি কাবাব করার জন্য পেটের দুই পাশের পাতলা মাংস উত্তম। এছাড়াও এই মাংস দিয়ে কিমা তৈরি করা যায়।

-----------------------------------------------------
আরও পড়ুন : কুরবানির পশুর চামড়া ছাড়ানোর সময় যা খেয়াল রাখতে হবে
-----------------------------------------------------

সিনার মাংস

তেহারি, কোরমা বা বিরিয়ানিতে দেওয়ার জন্য সিনার মাংস নিতে হবে।  হালকা চর্বি যুক্ত কুড়মুড়ে হাড়ের জন্য এই অংশের মাংস প্রায় সবার কাছেই খুব প্রিয়।

হাঁটু থেকে পায়ের অংশের মাংস

গরুর মাংস দিয়ে মজাদার স্যুপ রান্না করতে চাইলে হাঁটু থেকে পায়ের অংশের মাংস নিতে হবে।  গরুর মাংস খেতে খেতে যখন বিরক্ত হয়ে উঠবেন তখন ইচ্ছে করলে এই মাংস দিয়ে স্যুপ তৈরি করতে পারেন।

মগজ

গরুর মাথার মগজ ফ্রাই করে খেতে অনেক মজা লাগে।  মাংসের সাথে মগজ এক সাথে রান্না না করে আলাদা করে ফ্রাই করে খেলে বেশি ভালো লাগবে।  রুটি বা পরোটার সাথে মগজ ফ্রাই দিয়ে সকালের নাস্তা হলে মন্দ হয় না।

কলিজা

মাংসের সাথে একবারে কলিজা রান্না না করে যদি আলাদা করে কলিজা ভুনা করা হয় তবে ভালো হয়।  কলিজা ভুনা করতে হলে অবশ্যই কলিজা আলাদা করে নিতে হবে।

আরও পড়ুন :

কেএইচ/এসআর 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়