• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

কুরবানির পশুর চামড়া ছাড়ানোর সময় যা খেয়াল রাখতে হবে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ আগস্ট ২০১৮, ০৯:৫৯ | আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ১০:১০
কুরবানির ঈদের সকালেই যে কাজটি নিয়ে সবাই মেতে ওঠেন সেটা হচ্ছে কুরবানির পশু জবাই দিয়ে এর চামড়া ছাড়ানো। তবে মনে রাখতে হবে চামড়া ছাড়ানোর বেশকিছু নিয়ম আছে। পশু বিশেষজ্ঞদের দেয়া পরামর্শ অনুসারে জেনে নিন এ সংক্রান্ত কিছু টিপস।

১) চামড়ার মান ভালো হওয়ার জন্য শুরুতেই পশুর গায়ে ময়লা থাকা যাবে না। তাই পশুর গায়ে কোনও ময়লা না থাকার জন্য জবাইয়ের পূর্বে পশুকে ভালোভাবে গোসল করাতে হবে।

২) পশু জবাই করার কমপক্ষে ২ ঘণ্টা পূর্বে পশুকে প্রচুর পরিষ্কার পানি পান করাতে হবে। এতে পশুর দেহ থেকে চামড়া ছাড়ানো সহজ হয়।

৩) পশুকে জবাই করার সময় বা মাটিতে শোয়াবার সময় সাবধানতা অবলম্বন করতে হবে, যাতে পশুর দেহে চোট না লাগে। চোট লাগলে চামড়া থেঁতলে যাওয়ার সম্ভাবনা থাকে।

৪) জবাই করার জন্য নকদার ছুরি এবং চামড়া ছাড়াবার জন্য মাথা বাঁকানো ছুরি ব্যবহার করতে হবে।

৫) জবাই করার পর পশুর দেহ নিস্তেজ হয়ে গেলে পশুকে চিত করে শুইয়ে দু’পাশে ঠেস দিতে হবে। এতে চামড়ায় ছুরির কাটা দাগ লাগার সম্ভাবনা থাকে না।

৬) নকদার ছুরির অগ্রভাগ দিয়ে জবাই করার স্থান থেকে গলা, সিনা ও পেটের মাঝখান দিয়ে অণ্ডকোষ বা ওলান পর্যন্ত সোজাসুজি চামড়া ফেড়ে নিতে হবে।

-----------------------------------------------------
আরও পড়ুন : দৈনিক কতটুকু মাংস খাওয়া স্বাস্থ্যকর?
-----------------------------------------------------

৭) সামনের দু’পায়ের হাঁটু থেকে সিনা পর্যন্ত চামড়া কেটে সিনার উপর দিয়ে কাটা দাগের সঙ্গে মিলিয়ে নিতে হবে।

৮) একই ভাবে, পেছনের দু’পায়ের হাঁটু থেকে লেজের কাছাকাছি পর্যন্ত চামড়া কেটে প্রথমোক্ত লম্বা কাটা দাগের সঙ্গে মিলিয়ে নিতে হবে। কোনক্রমেই যেন দাগ আঁকাবাঁকা না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

৯) ছোট পশুকে গাছের ডালে বা ঝুলনে ঝুলিয়ে চামড়া ছাড়াতে হবে। এতে চামড়া নষ্ট হয় না।

১০) ঝুলিয়ে চামড়া ছাড়ানো সম্ভব না হলে দাগ কাটার পর প্রথমেই গলার অর্ধেক ছাড়াতে হবে। তারপর সামনে পা ছাড়িয়ে সিনা, কাঁধ ও পেটের চামড়া ছাড়াতে হবে। পেছনের পা ছাড়িয়ে পিঠ পর্যন্ত নিতে হবে। সিনা ও পাছায় চামড়া লেগে থাকে, সুতরাং এ স্থানে চামড়া ছাড়ানোর সময় সাবধানতা অবলম্বন করতে হবে। চামড়া ছাড়ানোর জন্য মাথা বাঁকানো কম ধারালো চুরি ব্যবহার করতে হবে।

১১) চামড়া ছাড়ানোর পর মাটিতে ছেঁচড়ানো যাবে না। রক্ত, গোবর এবং কাদাযুক্ত মাটি যেন চামড়ায় না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

১২) ছাড়ানোর পর চামড়া যত শীঘ্র বিক্রয় কেন্দ্রে পাঠাবার ব্যবস্থা করতে হবে। ৫-৬ ঘণ্টার মধ্যে চামড়া বিক্রি না হলে চামড়া সংরক্ষণের পদ্ধতি অনুযায়ী সংরক্ষণ করতে হবে।

আরও পড়ুন : 

কেএইচ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়