দৈনিক কতটুকু মাংস খাওয়া স্বাস্থ্যকর?

প্রকাশ | ১৮ আগস্ট ২০১৮, ১৭:১০ | আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ১৭:২৪

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

কুরবানির ঈদ এলেই মাংস খাওয়ার ধুম পড়ে যায়। মাছে-ভাতে বাঙালি হলেও আমরা সবাই মাংস খেতে খুব পছন্দ করি। সারা বছর নিয়মিত মাংস তো খাওয়াই হয়, তবে কুরবানির ঈদ এলে মাংস খাওয়ার সুযোগটা বেড়ে যায়। তবে, দৈনিক সর্বোচ্চ কতটুকু মাংস খাওয়া যায় সেটা নিয়ে স্বাস্থ্যবিশেষজ্ঞ ও পুষ্টিবিদরা বেঁধে দিয়েছেন একটি নির্দিষ্ট সীমা। 

মাংস হচ্ছে প্রোটিনের অন্যতম প্রধান উৎস। এছাড়াও গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ দ্রব্যে পরিপূর্ণ থাকে এ খাবারটি। পরিমিত পরিমাণে মাংস খেলে রক্তশূন্যতা কমে যায়।

-------------------------------------------------------
আরও পড়ুন : ব্রেইন টিউমারের যে গোপন লক্ষণগুলো আপনি জানতেন না
-------------------------------------------------------

তবে মাংস খাওয়ার একটি নির্দিষ্ট পরিমাণ আছে। ওয়ার্ল্ড ক্যানসার রিসার্চ ফাউন্ডেশন ২০০৭ সালে এক নির্দেশনা অনুযায়ী একজন মানুষ দৈনিক সর্বোচ্চ ৯০ গ্রাম লাল মাংস কিংবা প্রক্রিয়াজাত করা মাংস খেতে পারবে। আর সপ্তাহে সর্বোচ্চ ৫০০ গ্রামের মতো মাংস খেতে পারবে। এর বেশি মাংস খেলেই বেড়ে যায় ক্যানসারের সম্ভাবনা।

বিভিন্ন গবেষণায় প্রমাণ পাওয়া গেছে, যারা নির্দিষ্ট পরিমাণের বেশি মাংস খেয়ে থাকেন তাদের দেহের ভেতরে কোলনসহ বিভিন্ন অংশে ক্যানসার আক্রান্তের সম্ভাবনা অনেক বেড়ে যায়। তাই, ঈদে যতোই মাংস খান না কেন, খাদ্যতালিকায় সবুজ শাকসবজিও রাখার চেষ্টা করুন। আর মাংসের সব পদের সাথেই সালাদ যেন থাকে সেদিকে খেয়াল রাখুন।

সূত্র: টেলিগ্রাফ ইউকে


আরও পড়ুন :

 

কেএইচ/পি