• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

সালমানের মতো বডি চান? জেনে নিন তার ডায়েট চার্ট

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৪৫ | আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৩৮
সালমান খানের মতো আকর্ষণীয় পেশীবহুল বডি বানাতে চান? ভাবছেন এ আবার কিভাবে সম্ভব! এজন্য তো দিনের বেশিরভাগ সময়ই জিমে কাটাতে হবে!

কিন্তু না! সালমান নিজেই জানালেন, ১-২ ঘণ্টার বেশি জিমে কাটান না।

তার মতে, সুঠাম শরীর গঠনে ব্যায়াম কাজ করে ২০ ভাগ আর ৮০ ভাগ সঠিক খাবার। এখন আপনি চাইলেই তার মতো আকর্ষণীয় বডি পাবার মনের গভীরে সুপ্ত ইচ্ছাটি পূরণ করে নিতে পারেন।

আপনাকে এজন্য তেমন কিছুই করতে হবে না। শুধু জেনে নিতে হবে, বলিউড সুপারস্টারের রোজকার খাদ্যাভ্যাস এবং শরীরচর্চার রুটিন। সে অনুযায়ী, তৈরি করে ফেলুন নিজেকে। 

সালমান খান তার দিন শুরু করেন ৪টি ডিমের সাদা অংশ এবং কম ফ্যাটযুক্ত দুধ দিয়ে। ছোট থেকেই খেতে ভালোবাসেন তিনি। ভারতীয় ও ইতালিয়ান রান্না তার প্রিয়। কিন্তু যেদিন থেকে মণীশ আডভিলকারকে ফিটনেস ট্রেনার হিসেবে নিয়োগ করেছেন, সেদিন থেকে খাদ্যাভ্যাসের রুটিন পুরো বদলে ফেলে।

প্রোটিন রিচ-ডায়েট নিচ্ছেন। এজন্য তার ডায়েটে রোজ মাছ, ডিমের সাদা অংশ, মাংস ও দুধ থাকে।

এছাড়া সালমান রোজ রাত ২টার দিকে ২ থেকে ৩ ঘণ্টা জিম করেন। সোম, বুধ এবং শুক্র ওয়েট ট্রেনিং নেন। মঙ্গল, বৃহস্পতি ও শনিবার করেন কার্ডিও। রোববার সাধারণত ছুটি কাটান। জিম করার সময় বাইসেপ, ট্রাইসেপস, অ্যাবস, লেগস এবং ব্যাক তৈরির ওপরই মূলত জোর দেন। রোজ ২০০০ বার সিটআপ এবং ১০০০টি পুশআপ দেন।

ব্যায়াম শুরুর আগে প্রোটিন সেকের সঙ্গে খান অ্যামাইনো অ্যাসিড ট্যাবলেট ও ২টি ডিমের সাদা অংশ। জিম থেকে বেরিয়ে ওটস, আমন্ড, ৩টি ডিমের সাদা অংশ এবং প্রোটিন বার খেয়ে নেন। তবে এর মাঝে খিদে পেলে খেয়ে নেন প্রোটিন বার এবং একমুঠো বাদাম।

সালমান খান এতোটাই স্বাস্থ্যসচেতন যে, জিভে পানি এলেও কখনো প্রসেসড ফুড বা অতিরিক্ত চিনিযুক্ত খাবার খান না। মধ্যাহ্নভোজে থাকে ৪টি চাপাতি, গ্রিলড ভেজিটেবলস, সালাদ এবং সঙ্গে আরো থাকে প্রোটিন বার, কিছু অ্যালমন্ড।

রাতের খাবারে ‘সুলতান’ খ্যাত অভিনেতা সাধারণত দু’টি ডিমের সাদা অংশ, মাছ অথবা মুরগির মাংস ও স্যুপ খান। প্রতিদিন নিয়ম করে খান ১২টি ডিম, তবে কুসুম বাদ দিয়ে। নিজের দেহ সুগঠিত রাখতে ব্যায়ামের পাশাপাশি বাড়িতে তৈরি রুটি-সবজিও খান।

সল্লু সপ্তাহের একটা বিশাল সময় ব্যয় করেন সাইকেলিং-এর জন্য। যখন সাইক্লিং করতে বের হন তখন অন্তত টানা ৩ ঘণ্টা মুম্বাইয়ের রাস্তায় ঘুরে বেড়ান।

তার পছন্দের খাবারের তালিকায় আছে বিরিয়ানি। শুটিংয়ের ফাঁকে প্রায়ই তাকে নিজস্ব বাবুর্চির তৈরি বিরিয়ানি খেতে দেখা যায়। এছাড়া কাবাব খেতেও ভালোবাসেন বিগবসখ্যাত সালমান।

আরকে/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়