• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ভালোবাসার মানুষকে কোন গোলাপটি দেবেন

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১০ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৩৯
প্রতি বছর ৭ ফেব্রুয়ারি পালিত হয় রোজ ডে অর্থাৎ গোলাপ দিবস। আসছে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে। আর এ দিনেই বিশেষ করে আমরা আমাদের প্রিয়জনকে ফুল দিয়ে আমাদের ভেতরের আবেগ বা ভালোবাসা প্রকাশ করে থাকি। আর ভালোবাসা প্রকাশের সবচে’ ভালো মাধ্যম হলো ফুল।

ফুল পছন্দ করে না, পৃথিবীতে এমন মানুষের সংখ্যা খুবই কম। আমরা প্রায়ই আমাদের প্রিয়জনের হাতে গোলাপ তুলে দিয়ে প্রকাশ করে থাকি নিজের মনের কথাটি অথবা বলে ফেলি সারা জীবন কাটাতে চাই তোমার সঙ্গে।

গোলাপ প্রেম, স্নেহ অথবা অনুভূতি প্রকাশ করার সবচে’ ভাল মাধ্যম হিসেবে পরিচিত। কিন্তু আপনি কি জানেন একেক রঙের গোলাপ একেক অর্থ বহন করে। তাহলে জেনে নিন কোন রঙের গোলাপ কি তাৎপর্য বহন করে।

লাল গোলাপ : লাল গোলাপ মূলত ভালোবাসার প্রতীক হিসেবেই অতি পরিচিত। সময়ের সঙ্গে সঙ্গে প্রেমের ধরণ পরিবর্তন হলেও প্রেম নিবেদনের মাধ্যম হিসেবে লাল গোলাপের আবেদন এখনও কমেনি এতটুকুও। তাই বলা যায় লাল গোলাপ ছাড়া প্রেম নিবেদন অসম্পূর্ণ থেকে যায়।

হলুদ গোলাপ : হলুদ গোলাপ প্রকাশ করে বন্ধুত্বের রং।আপনি আপনার সবচে প্রিয় বন্ধুটিকে হলুদ গোলাপ দিয়ে আপনার ভেতরের আবেগটি প্রকাশ করতে পারেন।

সাদা গোলাপ : শান্তি,পবিত্রতা, সহানুভূতি, আধ্যাত্মিকতার প্রতীক হিসেবে সাদা গোলাপ পরিচিত। আপনি কারো কাছে ক্ষমাপ্রার্থী সেখানেও আপনি ব্যবহার করতে পারেন সাদা গোলাপ।

কমলা গোলাপ : কমলা গোলাপ বন্ধুত্ব এবং ভালোবাসা দুটিই প্রকাশ করে। আপনার বন্ধুকে বা প্রিয় মানুষটিকে  কমলা গোলাপ দিয়ে প্রকাশ করতে পারেন যে আপনি তার সঙ্গে আছেন জীবনের বাকিটা সময়।

গোলাপী গোলাপ : গোলাপী গোলাপ মূলত কৃতজ্ঞতা প্রকাশে নিবেদন করা হয়। গোলাপী গোলাপ মূলত কাউকে দেয়া হয় ধন্যবাদ বলতে বা সহানুভূতি প্রকাশে।

আরকে/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়