• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

চুলের সৌন্দর্য সামলে রাখুন শীতে

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২১ জানুয়ারি ২০১৭, ১২:৫৪ | আপডেট : ২১ জানুয়ারি ২০১৭, ১৩:৩৮
শীতে শুষ্ক আবহাওয়া ও বাতাসে ধুলা বালির কারণে চুল হয়ে পড়ে রুক্ষ, শুষ্ক ও প্রাণহীন। কিন্তু নিয়মিত সঠিক পরিচর্যার মাধ্যমে শীতকালেও চুলের স্বাভাবিক উজ্জ্বলতা ধরে রাখা সম্ভব। অন্য সময়ের চেয়ে শীতকালেই সাধারণত  চুলের সমস্যা বেশি দেখা দেয়।এসব সমস্যা থেকে রক্ষা পেতে এবং পুরো মৌসুমে চুল পরিচ্ছন্ন, কোমল, ঝলমলে রাখতে জেনে নিন বিউটি এক্সপার্ট তানজিমা শারমিন মিউনীর সহজ কিছু ঘরোয়া টিপস।

চুলের যত্নে প্রোটিন ট্রিটমেন্ট : শীতকালে অনেকেরই চুল রুক্ষ, শুষ্ক ও ভঙ্গুর হয়ে পড়ে এবং অতিরিক্ত শুষ্কতার কারণে চুলের আগা ফাটার প্রবণতা দেখা দেয় এবং চুল পড়তেও শুরু করে।

এ ধরনের সমস্যায় প্রোটিন জাতীয় খাবার খাওয়া অবশ্যই দরকার। কেননা খাবারের মাধ্যমেই চুল ভেতর থেকে পুষ্টি পায়। দৈনন্দিন ব্যস্ততার কারণে ঘরে নিজের চুলের পরিচর্যা করা একটু কঠিন মনে হলেও এখন আপনি চাইলে বাড়িতে বসেই এ হেয়ার প্রোটিন প্যাক বানাতে পারেন। এ জন্য প্রথমে চুলে অয়েল ম্যাসাজ করুন ১০-১৫ মিনিট। তারপর একটি পাত্রে ডিমের সাদা অংশ, পাকা কলা, পেঁয়াজের রস, টকদই মিশিয়ে প্যাক বানান এবং প্যাকটি স্ক্যাল্পসহ সমস্ত চুলে ৩০-৩৫ মিনিট লাগিয়ে রেখে তারপর শ্যাম্পু করুন। সপ্তাহে একবার করতে পারলে ভালো।

অ্যান্টি ড্যানড্রাফ ট্রিটমেন্ট : শীতকালে স্ক্যাল্পে অতিরিক্ত শুষ্কতার কারণে খুশকি দেখা দেয়। সঠিক ভাবে চুলের যত্ন নিতে না পারলে খুশকি হতে পারে চুল পড়ার কারণ। বিউটি সেলুনে ড্যানড্রাফ ট্রিটমেন্ট আছে, যা ৩-৪ টি ট্রিটমেন্ট নিলেই সম্পূর্ণভাবে চলে যায়। খুশকির জন্য আলাদা শ্যাম্পু আছে, যা নিয়মিত ব্যবহার করলে চুল রুক্ষ হয়ে পড়ে। তাই ড্যানড্রাফ শ্যাম্পু নিয়মিত ব্যবহার না করাই ভালো। চাইলে খুশকির ট্রিটমেন্ট বাড়িতেও করতে পারেন।

একটি পাত্রে ১ টেবিল চামচ টকদই, একটি লেবুর রস, এক টেবিল চামচ মেথি পাউডার, ২ টি আমলকীর রস এবং এক চামচ মেহেদি পাতা বাটা একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে, মিশ্রণটি স্ক্যাল্পসহ সমস্ত চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে তারপর ধুয়ে শ্যাম্পু করুন। এবং স্ক্যাল্প বাদে সমস্ত চুলে হালকা হাতে ২-১ মিনিট কন্ডিশনার ম্যাসাজ করে চুল ধুয়ে ফেলুন। খুশকি তো দূর হবেই, চুলও হয়ে উঠবে ঝলমলে।

হেয়ার স্পা ট্রিটমেন্ট : হেয়ার স্পা ট্রিটমেন্ট মূলত কন্ডিশনারিং ট্রিটমেন্ট। শীতকালে বাতাসের আর্দ্রতার কারণে চুল হয়ে পড়ে রুক্ষ, শুষ্ক, প্রাণহীন। হেয়ার স্পা ট্রিটমেন্ট চুলের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সহজেই কাজ করে।

হেয়ার স্পা ট্রিটমেন্টের মূল বিষয় হলো চুলে ও স্ক্যাল্পে অয়েল ম্যাসাজ করা।অয়েল ম্যাসাজের পর হেয়ার স্টীম ও তারপর স্পা কন্ডিশনার লাগানো হয় চুলে। এরপর হেয়ার ওয়াশ। এ অয়েল ম্যাসাজ মনকে রিল্যাক্সড করে। এছাড়া স্পা কন্ডিশনারিং চুল মসৃণ করে।

হেয়ার স্প্লিট ট্রিটমেন্ট : শীতকালে আমরা অনেকেই চুলের আগা ফাটা বা চুল ভেঙে যাওয়ার সমস্যায় ভুগি। এ সমস্যা রোধে চুলের দরকার বুঝেই প্যাক ব্যবহার করতে হবে। শীতকালে যেহেতু চুল রুক্ষ হয়ে পড়ে, তাই নিয়মিত কন্ডিশনিং দরকার। তেল চুলের যত্নে সবচে’ ভালো কন্ডিশনার। সম্ভব হলে সপ্তাহে ২ দিন বাড়িতে ডীপ কন্ডিশনিং এর জন্য হট অয়েল ট্রিটমেন্ট নিতে পারেন। এছাড়া শীতকালে যে সব শাক-সবজি ও ফল পাওয়া যায়, তা খেতে চেষ্টা করুন। খাদ্য তালিকায় রাখুন ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট, মিনারেলস ও আয়রনের সঠিক ব্যালেন্স।

আরকে/এসজেড

 

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়