• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আগুন লাগলে কী করবেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জানুয়ারি ২০১৭, ১৩:৪১

আগুন আমাদের নিত্যদিনের সঙ্গী। আবার এ আগুনই মাঝেমধ্যে ধারণ করে রুদ্রমূর্তি। যা নিমিষেই ধ্বংসযজ্ঞ চালায় মানবসমাজে। মানুষ হয়ে পড়ে সর্বস্ব। দেশে প্রতিবছরই বাসা-বাড়ি, অফিস,আদালত, কারখানা, ব্যবসা প্রতিষ্ঠান থেকে শুরু করে মার্কেট, বহুতল ভবন, যানবাহন- সর্বত্র হঠাৎ করে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। গণমাধ্যম বদৌলতে আজকাল হরহামেশা তা হয়ে ওঠে বড় খবর।

সম্প্রতি ঢাকাতেই ঘটে গেলো এমনই কিছু অঘটন। এক্ষেত্রে আগুন যতোটা না বিপদ ডেকে আনে, তার চেয়ে অনেকগুণ বেশি বিপর্যয়ের কারণ হতে পারে হুড়োহুড়ি বা তাড়াহুড়ো। আগুন যেকোনো সময়, যেকোনো জায়গায় লাগতে পারে। তবে সামান্য কিছু তথ্য জানা থাকলে বা একটু সতর্ক হলেই বাঁচানো যেতে পারে মূল্যবান জীবন ও সম্পদ। তাহলে জেনে নিন আগুন লাগার সঙ্গে সঙ্গে আপনার করণীয়।

  • অগ্নিকাণ্ডের সময় কোনোভাবেই আতঙ্কিত হওয়া যাবে না। এ সময় তাড়াহুড়ো করলে বিপদ আরো বেড়ে যেতে পারে। তাই মাথা ঠাণ্ডা রেখে সাধারণ বিচার-বুদ্ধি দিয়ে সিদ্ধান্ত নিতে হবে।
  • যদি আপনি বাড়ির ভেতরের কোনো রুমে আটকে যান, সঙ্গে সঙ্গে রুমের দরজা বন্ধ করে দিন। যদি সম্ভব হয়, কাপড় ভিজিয়ে দরজার নিচের ফাঁকা জায়গা বন্ধ করে দিন। যেনো আগুনের ধোঁয়া ভেতরে আসতে না পারে। তারপর রুমের জানালার কাছে দাঁড়িয়ে বাইরে যারা নিরাপদ স্থানে আছেন, তাদের কাছে সাহায্য চাইতে হবে।
  • অগ্নিকাণ্ডের সময় ভবন থেকে বের হবার জন্য লিফট ব্যবহার করা যাবে না। এ সময় সিঁড়ি ব্যবহার করতে হবে।
  • অগ্নিকাণ্ডের সময় যতোটা সম্ভব শরীরের বাড়তি কাপড় খুলে ফেলতে হবে। বিশেষ করে যদি আপনার শরীরে কোনো সিনথেটিক জাতীয় কাপড় থাকে তবে তা অবশ্যই খুলে ফেলতে হবে। কারণ সিনথেটিক জাতীয় কাপড়ে আগুন খুব দ্রুত লেগে যাবার আশঙ্কা থাকে।
  • অগ্নিকাণ্ডের সময় আপনি যদি কোনো মার্কেট বা কারখানায় থাকেন, তখন যদি সম্ভব হয়, সুতির কাপড় পানিতে ভিজিয়ে নাকে মুখে চেপে শ্বাস নিন। এটা ভালো ফিল্টারের কাজ করে।
  • অগ্নিকাণ্ডের সময় বাড়ি থেকে সবচে’ নিরাপদ রাস্তা দিয়ে বের হতে হবে। এ সময় লক্ষ্য রাখতে হবে-যে পথ দিয়ে বের হচ্ছেন তার অপরপাশ আপনার জন্য নিরাপদ কি না। যদি তখন আগুনের কালো ধোঁয়ায় ঘর আচ্ছন্ন হয়ে যায়, তবে যতোটা সম্ভব মাটির সঙ্গে হামাগুড়ি দিয়ে বের হতে হবে। কারণ এ ধোঁয়া আপনার ফুসফুসে চলে গেলে মারাত্মক ক্ষতি হতে পারে। এ সময় ওপরের ঠাণ্ডা বায়ু নিচে নেমে আসে। তাই নিচের বায়ু অনেকটা নিরাপদ। এ বিষাক্ত ধোঁয়া বা গ্যাসে মানুষ প্রথমে অজ্ঞান হয়ে, পরবর্তীতে পুড়ে মারা যায়।
  • অগ্নিকাণ্ডের সময় আপনি যদি গাড়িতে থাকেন, অবশ্যই তা থামাতে হবে। এ সময় গায়ে আগুন লেগে গেলে দৌড়াদৌড়ি না করে মাটিতে গড়াগড়ি দিতে হবে।
  • অগ্নিকাণ্ডের সময় প্রথম কাজ হিসেবে আপনি নিজে নিরাপদ হবেন এবং পরে এলাকার আরো কিছু মানুষকে সঙ্গে নিয়ে নিরাপদ দূরুত্বে পাঠিয়ে দেবেন। যেনো এ সময় ফায়ার সার্ভিসের কাজ করতে কোনো অসুবিধা না হয় এবং সঙ্গে এটাও নিশ্চিত করতে হবে, তারা যেনো দ্রুত ও সঠিকভাবে কাজটি করতে পারে।

আরকে/এসজেড

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh