• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নতুন বছরের প্রতিজ্ঞা

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩১ ডিসেম্বর ২০১৬, ১৮:০৫

জীবনের পাতা থেকে চলে গেলো আরো একটি বছর। ফের নতুন কিছু সম্ভাবনা ও আশার আলো নিয়ে যোগ হচ্ছে নতুন বছর। জরা-জীর্ণ পুরাতনকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করে নেয়ার পালা। নতুন বছর মানে নতুনের আহ্বান, নতুন করে স্বপ্ন দেখা, গেলো বছরের ভুলত্রুটি শুধরে নিয়ে সঠিকভাবে পথচলা। নতুন বছরে জীবনকে আরো একটু সুন্দর করে সাজাতে আমরা কিছু প্রতিজ্ঞা করতে পারি। তবে এ সকল প্রতিজ্ঞা খুব কম মানুষই ধরে রাখতে পারেন। কিন্তু যারা ধৈর্যের সঙ্গে এ সকল প্রতিজ্ঞা পালন করতে পারেন সাফল্য শব্দটি তাদের জন্যই। নতুন বছর উপলক্ষে আপনিও এমন কিছু প্রতিজ্ঞা করতে পারেন। তাহলে জেনে নিন নতুন বছরে কি কি হতে পারে আপনার প্রতিজ্ঞাঃ

• সকাল সকাল ঘুম থেকে ওঠা : নতুন বছরে প্রথম প্রতিজ্ঞা হতে পারে সকাল সকাল ঘুম থেকে ওঠা। সকালে একটু তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে আপনার কাজের গতি বেড়ে যাবে। তাই রাতে ঘুমাতে যাবার আগে মনে মনে প্রতিজ্ঞা করুন যে পরের দিন একটু তাড়াতাড়ি ঘুম থেকে উঠবেন। মনোবিদদের মতে, আমরা কখন ঘুম থেকে উঠতে চাই সে সময়টাকে আমাদের মেমোরিতে নোট করে নেয়।আর সে সময় মতো আমাদেরকে ঘুম থেকে জাগিয়ে দেয়া।

• সিনেমা দেখার অভ্যাস : নতুন বছরে মনকে উৎফুল্ল রাখতে সিনেমা দেখার অভ্যাস করতে পারেন। প্রতিদিন দেখতে না পারলে সপ্তাহে অন্তত একটি সিনেমা দেখতে পারেন। এ অভ্যাসটি করতে পারলে দেখবেন আপনার মন অনেক উৎফুল্ল থাকবে।

• রাগ নিয়ন্ত্রণে রাখা : রাগ কখনোই ভালো কিছু বয়ে আনতে পারে না। আমরা সবাই জানি, রেগে গেলেন তো হেরে গেলেন। তাই নতুন বছরে এ প্রতিজ্ঞাটি করে ফেলুন কোনো পরিস্থিতিতেই আর যাই করেন রাগ করা যাবে না।

• সিগারেট ত্যাগ করা : ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এ কথাটি আমরা সবাই জানি। কিন্তু এ কথা জেনেও সিগারেট ছাড়ি ছাড়ি করেও ছাড়তে পাড়ছেন না। তাহলে এটাই সঠিক সময় সিগারেট ছাড়ার। নতুন বছরের প্রথম দিনটিকেই বেছে নিতে পারেন। প্রতিজ্ঞা করুন ঠিক এ দিনটিতেই ধূমপানের অভ্যাস পুরোপুরিভাবে ছেড়ে দেবেন।

• প্রাণ খুলে হাসুন : জীবনের প্রতি পদে কোনো না কোনো সমস্যা আসবেই। তাই বলে মুখ গোমড়া করে থাকা যাবে না। নতুন বছরে অভ্যাস করুন সমস্যার মধ্যে থাকলেও প্রাণ খুলে হাসতে।

• নিজেকে ও পরিবারকে সময় দিন : শুধু কাজের জন্যই সময় ব্যয় না করে নিজের ও পরিবারের জন্যও কিছু সময় দিন। নিজের শখের কাজটি যেটি কালের বিবর্তনে হারিয়ে গেছে সেটি ফের নতুন করে শুরু করতে পারেন। প্রতিজ্ঞা করতে পারেন নতুন বছরে প্রতিদিন নতুন কিছু শেখার।

• ওজন নিয়ন্ত্রণে রাখা : অনেক দিন ধরেই ভাবছেন শরীরের ওজন বেড়ে গেছে কমানো দরকার কিন্তু করা যাচ্ছে না। তাহলে প্রতিজ্ঞা করে ফেলুন নতুন বছরে যেভাবেই হোক নিজের ওজন নিয়ন্ত্রণে রাখবেন।

• পড়াশোনা বা কাজের প্রতি মনোযোগী হওয়া : যারা পড়াশোনা বা কাজের প্রতি অমনোযোগী তারা প্রতিজ্ঞা করতে পারেন নতুন বছরে নতুনভাবে নিজেকে তুলে ধরে সবাইকে বিস্মিত করে দেয়ার।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh