• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

বদহজম থেকে মুক্তির উপায়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩০ ডিসেম্বর ২০১৬, ১৬:০৩ | আপডেট : ১২ মে ২০১৭, ১৩:০৪
শীত মৌসুম মানেই তো উৎসব। আর উৎসব মানেই তো দারুণ সব খাবার। এসব উৎসবে গেলে স্বাভাবিকভাবেই আপনি একটু বেশি খেয়ে ফেলতে পারেন। তবে সমস্যাটা হয় তখনি যদি খাবার পর আপনি পেট ফোলা, ব্যথা, ঢেকুর ইত্যাদি সমস্যায় ভুগেন। এসব সমস্যা সাধারণত বদহজম থেকেই হয়ে থাকে। বদহজম অত্যন্ত অস্বস্তিকর ও কখনো কখনো খুবই যন্ত্রণাদায়ক হতে পারে। বদহজমের একাধিক কারণ থাকতে পারে- অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অতিরিক্ত মেদ, গ্যাস্ট্রিক, আলসার, কোষ্টকাঠিন্য, কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি। 

বদহজম হলেই সঙ্গে সঙ্গে ওষুধের কথা চিন্তা না করে প্রাকৃতিকভাবে ঘরোয়া উপায়ে তা থেকে মুক্তি পেতে পারেন। তাহলে জেনে নিন- বদহজম থেকে মুক্তির কিছু ঘরোয়া উপায়।

১. বদহজম থেকে মুক্তির খুব সহজ একটি উপায় হলো এলাচ চিবিয়ে খাওয়া। কিছু এলাচ মুখে নিয়ে চিবিয়ে খেলে পেটের গ্যাস বের হয়ে যায়। আবার খাওয়া যদি বেশি হয়ে যায় তা হজম করতেও এলাচ ঔষধ হিসেবে কাজ করে।

২. বেকিং সোডা ১ টেবিল চামচ, লেবুর রস ২ চা চামচ,  আদার রস ২ চা চামচ ও অল্প পরিমাণ পানি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ ঘরোয়া প্রতিকারটি বদহজমের জন্য  খুবই কার্যকরী। যখনই বদহজমে ভুগবেন তখনই হালকা কিছু খাবার খাওয়ার পর অন্তত ২ বার এ মিশ্রণটি খেতে পারেন। তবে এ সময় অতিরিক্ত তেল মশলাদার খাবার  খাওয়া থেকে বিরত থাকাই ভালো।

৩. বদহজমের সমম্যা একেবারে দূর করার আরো একটি সহজ উপায় হলো ১ কাপ পানির সঙ্গে অল্প পরিমাণের সাদা ভিনেগার ও মধু মিশিয়ে পান করতে পারেণ। দিনে অন্তত ২-৩ বার এ মিশ্রণটি পান করতে পারেণ।

৪. আদা কুচি লবণ দিয়ে চিবিয়ে উপশম হবে সমস্যার।

৫. গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে পান করলে বেশ উপকার পাবেন। তবে পানিটা যতো বেশি গরম পান করা যায়, ততোই ভালো। 

আরকে/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়