• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

হিম হিম ঠান্ডায় ভালো থাকুন পিঠায়

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৭ ডিসেম্বর ২০১৬, ১০:০৯

শীতের মৌসুম আর পিঠা খাওয়া হবে না তা কি করে হয়। শীতকাল মানেই তো পিঠা খাওয়ার সময়। আর এ সময় বাংলার গ্রামেগঞ্জে বাড়িতে বাড়িতে ধুম পড়ে যায় নতুন চাল আর খেজুরের রস দিয়ে পিঠা বানানোর। তবে রেসিপি জানা থাকলে এখন শহরে বসে আপনিও তৈরি করে ফেলতে পারে বিভিন্ন ধরনের পিঠা। আজ পাঠকের জন্য থাকছে ভিন্ন স্বাদের কিছু পিঠার রেসিপি।

বিবিখানা পিঠা

উপকরণ : ভাজা চালের গুঁড়া ৩ কাপ, নারিকেল কোরা ১ টি, খেজুরের গুড়/চিনি ১ কাপ, ডিম ২টি, ঘি কোয়ার্টার কাপ, ঘন দুধ ১ কাপ, পানি ১ কাপ, এলাচের গুঁড়া আধা চা চামচ।

প্রণালী : চাল গুঁড়া করে ভেজে নিতে হবে।ডিম, ঘি, দুধ, ও চিনি ভালো করে মেখে এর সাথে চালের গুড়া মেশাতে হবে।এরপর অন্যান্য সব উপকরণ দিয়ে মাখুন। খুব ভালোভাবে মেখে নিন। এবার একটি টিফিন বাটিতে ঘি ব্রাশ করে খামির ঢেলে চুলায় মাঝারি আঁচে তাওয়ার মধ্যে বালু দিয়ে ৪০-৪৫ মিনিট বেক করুন অথবা ভাপেও সিদ্ধ করে নিতে পারেন পুডিংয়ের মতো।

এছাড়া ওভেন প্রুফ বাটিতে তেল মেখে মিশ্রণ ঢালুন। ইলেকট্রিক ওভেন প্রিহিট করে ১৬০ ডিগ্রি তাপে ৩৫-৪০ মিনিট বেক করুন। ঠাণ্ডা হলে কেটে পরিবেশন করুন।

ক্ষীরপুলি

উপকরণ : ময়দা ৪ কাপ, চিনি ৪ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ, খিরসা পরিমাণ মত, চিনির সিরা ১ কেজি, লবণ কোয়ার্টার চা চামচ, এলাচ দারুচিনি ৪ টি, পানি পরিমাণ মত, ভাজার জন্য তেল পরিমাণ মত।

প্রণালী : সিরা পানি ও চিনি আধা কেজি দিয়ে জ্বাল দিতে হবে।এ সিরার মধ্যে এলাচ দারুচিনি একটি কাপড়ে বেধে দিতে হবে। জ্বাল হলে তুলে নিতে হবে। এরপর ময়দা, চিনি, তেল, ও লবণ দিয়ে ময়ান করে শক্ত খামির তৈরি করতে হবে।তারপর ছোট ছোট রুটি বেলতে হবে। এবার খিরসা ভরে রুটির মুখ বন্ধ করতে হবে এবং ডুবা তেলে বাদামি করে ভাজতে হবে।তেল থেকে তুলেই সিরার মধ্যে ভিজিয়ে রাখতে হবে ঠান্ড না হওয়া পর্যন্তে।এবার ঠান্ড হলে আনন্দের সাথে পরিবেশন করুণ।

নকশি পিঠা

উপকরণ: সেদ্ধ চাল আধা কাপ, ভাজা মুগডাল আধা কাপ, চামচ ময়দা ১ টেবিল চামচ, বেকিং পাউডার এক চিমটি, গুঁড়ো চিনি - ২ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, ডিম ১টি, চিনি ২ কাপ, পানি আধা কাপ।

প্রণালী: আধা কাপ পানি দিয়ে ২ কাপ চিনি মিশিয়ে ঘন সিরা তৈরি করতে হবে। সেদ্ধ চাল ভিজিয়ে রেখে নরম হলে গুঁড়ো করে ফেলতে হবে। ভাজা মুগ ডাল অল্প পানিতে সেদ্ধ করে বেটে নিতে হবে। ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে নিতে হবে। গুঁড়ো চিনি ও তেল এক সঙ্গে ফেটে চালের গুঁড়ো, ডাল ও ময়দা দিয়ে নাড়তে থাকতে হবে। প্রয়োজন হলে সামান্য পানি দিয়ে মাখিয়ে নিতে হবে। খামির ৩ ভাগ করে ৪ মিলিমিটার পুরু রুটি বেলুন। বিভিন্ন আকারের পিঠা কাটার জন্যে বিভিন্ন ধরণের খেজুর কাঁটা বা চোখা ছুরি ব্যবহার করতে হবে। খেজুর কাঁটা দিয়ে পিঠার ওপরে বা কিনারায় মনের মত নকশা এঁকে নিতে হবে। সব শেষের কাজটি হল পিঠা ভাজা। পিঠা ডুবো তেলে ভেজে ২-৩ মিনিট গরম সিরায় ডুবিয়ে রেখে তুলে নিন।

ঝাল সবজি ভাপা পিঠা

উপকরণ :ভাপা পিঠার চালের গুঁড়া, ধনেপাতা কুচি ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল-চামচ, গাজর ৩/৪ কাপ,লবণ সামান্য।

প্রণালী : ভাপা পিঠার নিয়মে চালের গুঁড়া ও পিঠার তৈরির হাঁড়ি তৈরি করে নিন। ধনেপাতা পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি সামান্য লবণ দিয়ে মাখুন। ভাপা পিঠার নিয়মে চালের গুঁড়া ভেতরে ধনেপাতার পুর ভরে পিঠা বানিয়ে নিন। ভাপা পিঠার মতোই ভাপে পিঠা তৈরি করুন। এই পিঠা ভুনা মাংসের সঙ্গে গরম গরম খেতে মজা।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh