• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

শীতেও যে ফল ভালো রাখবে আপনার ত্বক

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ ডিসেম্বর ২০১৬, ১৬:২২ | আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৬, ১৬:৪৬
চলছে শীত মৌসুম। সাধারণত এ সময়ে খোসপাঁচড়াসহ নানা ধরনের চর্মরোগের সংক্রমণ ঘটে। বিশেষ করে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। ত্বক শুষ্ক হয়ে যাওয়াসহ পা ও ঠোঁট ফেটে যায়। তাই এ মৌসুমে শরীরের একটু বেশিই যত্ন নিতে হয়। এজন্য আমরা নানা পদ্ধতির আশ্রয় নিই। কিন্তু দেখা যায়, হাজারো কৌশল অবলম্বনেও কার্যকর ফল পাওয়া যায় না। তবে এ নিয়ে আর চিন্তা নয়। শীতের সময় কয়েকটি ফল নিয়মিত খেয়ে ত্বকের লাবণ্য ধরে রাখা যায়। একইসঙ্গে সোসাইটিতে বজায় রাখা যায় নিজের ব্যক্তিত্ব।

১. আমলকি : এটি একটি পুষ্টিগুণ সমৃদ্ধ ফল। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা ত্বকের জন্য খুবই উপকারি। এ উপাদান ত্বক আর্দ্র রাখতে সহায়তা করে। এছাড়া রক্ত পরিস্কার রাখতেও অগ্রণী ভূমিকা পালন করে। ফলে ত্বক স্বচ্ছ ও পরিস্কার থাকে। সর্বোপরি, শীত মৌসুমে আমাদের দেশে এটি সহলভ্য ফল।

২. পেঁপে : এটি ভিটামিন এ এবং এনজাইমসমৃদ্ধ ফল। এসব উপাদান ত্বকের মৃত কোষ দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে। নতুন কোষ গজাতেও সহায়তা করে। এছাড়া তারুণ্য ধরে রাখতে এ ফলের গুরুত্ব অপরিসীম।

৩. বেদানা :  ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ ফল। এটি ত্বকের ব্রণ, মেছতা দূর করতে সাহায্য করে। ত্বক  কুঁচকানো ও এতে গেঁড়ে বসা অবাঞ্ছিত দাগ প্রতিরোধেও এর জুড়িমেলাভার। সর্বোপরি তারুণ্য ধরে রাখতে এ ফল আহারের কোনো তুলনা নেই।

৪. কলা : এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম। এ উপাদান ত্বক আর্দ্র রাখতে সহায়তা করে। এটি ভিটামিন ই এবং সি উপাদানেও সমৃদ্ধ। এসব উপাদান ত্বক ঝকঝকে রাখতে সহায়তা করে। সেইসঙ্গে ত্বকের শুষ্কতাও দূর করে।    

৫. বরই : এটি একটি শীতকালীন ফল। ভিটামিন বি এবং ই সমৃদ্ধ। এতে রয়েছে নানা ধরনের খনিজ যেমন-ম্যাগনেসিয়াম, লৌহ, ক্যালসিয়াম ও জিঙ্ক। যা রক্ত সঞ্চালন থেকে শুরু পরিস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফলটি ত্বকের আর্দ্রতার পাশাপাশি নমনীয়তা বজায় রাখে।

ডিএইচ        

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়