• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

বিজয়ের রঙে নিজেকে রাঙান

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৪ ডিসেম্বর ২০১৬, ১৩:০৬ | আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৬, ১২:২১
বাড়ির ছাদ থেকে শুরু করে গাড়ি, পাড়ার মোড়ের চায়ের দোকান এমনকি গ্রামগঞ্জেও শুরু হয়ে গেছে  সাজ সাজ ভাব। চলছে  বিজয়ের মাস ডিসেম্বর। এ মাসেই আমরা বিশ্ব মানচিত্রে জায়গা করে নিই স্থায়ীভাবে জন্মলাভ করি। প্রতিবছরই ১৬ ডিসেম্বর আসে বিজয় দিবসের মহান তাৎপর্য নিয়ে।

আমাদের জাতীয় জীবনে কিছুদিন আছে যেগুলো খুবই অর্থবহ এবং সবাই চায় সেই দিনগুলোকে নানাভাবে উদযাপন করতে। আর এই উদযাপনের একটা বড় অংশজুড়ে থাকে পোশাক।

বিজয় দিবস মানেই গৌরব আর আনন্দের দিন। আমরা চাইলে পোশাকের মধ্যেও সেই আনন্দভাবটা তুলে ধরতে পারি। এখন দিবসের তাৎপর্য অনুযায়ী নিজেকে নতুন রূপে উপস্থাপনে মনোযোগী বাঙালির সংখ্যা দিন দিন বাড়ছে। তাই জেনে নিন কেমন হওয়া চাই বিজয় দিবসের দিন আপনার সাজ পোশাক।   

বিজয় দিবসের ফ্যাশনে প্রাধান্য পায় লাল আর সবুজ এই দু’টি রঙ। আর কোনো রঙের ছোঁয়া থাকুক বা না থাকুক এই লাল সবুজ রঙ ছাড়া বিজয় দিবসের ফ্যাশন একেবারেই বেমানান। বিজয় দিবসের সকালে পরনের সব কিছুতেই থাকতে পারে লাল-সবুজের ছোঁয়া।

তাই শীত ও ফ্যাশন মাথায় রেখে নারীরা লাল সবুজ শাড়ির সঙ্গে পরতে পারেন লম্বা হাতার ব্লাউজ। লাল-সবুজ রঙে বিভিন্ন মোটিফ দেয়া ব্লাউজ শাড়ির সঙ্গে মানিয়ে যাবে বিজয়ের দিনে। এক রঙা শাড়ির সঙ্গে প্রিন্টেড ব্লাউজেও নিজেকে সাজিয়ে নিতে পারেন। তাছাড়া শীত কাটাতে আবার ফ্যাশনও ধরে রাখতে একপাশ দিয়ে ঝুলিয়ে দিতে পারেন লাল-সবুজের পাতলা শাল। আবার অনেকে শাড়িতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। তারা পরতে পারেন লাল সবুজ সালোয়ার কামিজ অথবা লম্বা ধরণের কুর্তা। সঙ্গে পছন্দসই প্লাজো। কুর্তা বা টপসের সঙ্গে পরতে পারেন লাল-সবুজ স্কার্ফ।

মেকআপের ক্ষেত্রেও ধরে রাখতে পারেন বিজয়ের রঙ। কপালে পরতে পারেন বড় লাল টিপ। ঠোঁটে ব্যবহার করতে পারেন লাল লিপস্টিক।  হাতে থাকতে পারে লাল সবুজ চুড়ি। তাছাড়া চুলের ব্যান্ডটিও হতে পারে লাল-সবুজ রঙের ।

বিজয় দিবসে ফ্যাশনের দিক থেকে পুরুষরা  পিছিয়ে থাকবে কেন। বিজয় ফ্যাশন হিসেবে তারাও বেছে নিতে পারেন লাল সবুজ রঙের ছোঁয়া মিশ্রিত টি-শার্ট, ফতুয়া বা পাঞ্জাবী। বর্তমানে বিজয় দিবসের থিম অবলম্বনে বিভিন্ন ডিজাইনের টি-শার্ট, ফতুয়া, পাওয়া যায় দেশীয় ফ্যাশন হাউজগুলোতে। আবার যাদের পাঞ্জাবী পছন্দ তারা খাদি কাপড়ের পাঞ্জাবী বেছে নিতে পারেন। ছেলেরা বেছে নিতে পারেন সবুজ রঙের পাঞ্জাবি। আকাশি রঙের জিন্স কিংবা সাদা পাজামা মানিয়ে যাবে। সবুজ পাঞ্জাবিতে লালের উপস্থিতি আপনার সৌন্দর্যও বাড়িয়ে দেবে অনেক বেশি। লাল বা সবুজ পাঞ্জাবী সংগ্রহে না থাকলে শুধু লাল কিংবা শুধু সবুজও পরে নিতে পারেন। সঙ্গে রাখতে পারেন লাল সবুজের শাল।

এছাড়া বিজয় দিবসে পতাকা কিনে বেধে নিতে পারেন হাতে বা মাথায়। এদিন ইচ্ছে করলে একটি পতাকাও আঁকিয়ে নিতে পারেন নিজের ও নিজের সন্তানের গালে। 

বিজয়ের মাসে মুক্তিযুদ্ধের চেতনাকে অঙ্গে ধারণের পাশাপাশি সংরক্ষণ করতে হবে আমাদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস।

 

আরকে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়