• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যেভাবে গোপন ক্যামেরা শনাক্ত করবেন

অনলাইন ডেস্ক
  ২৮ নভেম্বর ২০১৬, ১৪:৫৪

বেশিরভাগ মানুষই জানে না অনেক জায়গায় গোপন ক্যামেরার সঙ্গে সঙ্গে টু ওয়ে মিরর বা অপর পাশ থেকে স্বচ্ছ আয়না ব্যবহার করা হয়। বর্তমানে হোটেল, বার, রেস্টুরেন্টসহ আরো অনেক জায়গায় এই সারভিলেন্স সিস্টেম ব্যবহারের প্রচলন আছে।
অনেক জায়গায় নিরাপত্তার জন্য আবার অনেক জায়গায় খারাপ কোনো উদ্দেশ্যে এই গোপন ক্যামেরা বা টু ওয়ে মিররের ব্যবহার করা হচ্ছে। নিজের প্রাইভেসি বিপন্ন হবার আগে গোপন নজরদারির ব্যবস্থা আছে কিনা তা শনাক্ত করা অবশ্যই জরুরি।



কোনো প্রাইভেট প্লেসে এই গোপন ক্যামেরা ব্যবহার করা হচ্ছে কিনা তা বোঝা যাবে নিচের উপায়গুলোর মাধ্যমে :

• আয়না বা গ্লাস পরীক্ষা করুন : আপনি যখন কোনো প্রাইভেট প্লেসে যাবেন, যদি সেখানে কোনো আয়না থাকে তাহলে অবশ্যই সেটা পরীক্ষা করবেন। দেখবেন আয়নাটি কীভাবে বসানো আছে। আয়নাটি কী দেয়ালে ঝোলানো, নাকি দেয়ালে লাগানো? নাকি দেয়ালের সাথে একেবারে খোদাই করা অবস্থায় আছে? টু ওয়ে মিরর বা একপাশে আয়না ও অন্য পাশে স্বচ্ছ এমন গ্লাসগুলো সাধারণত দেয়ালে একেবারে খোদাই করা অবস্থায় থাকে।
• আয়নাতে নক করুন বা টোকা দিন : আপনার আঙুলের গিঁট দিয়ে আয়নাতে টোকা দিন বা নখ করুন। আয়না যেহেতু দেয়ালে খোদাই করা বা বসানো আছে, সুতরাং নরমাল আয়না হলে তা সাধারণ ফ্ল্যাট আওয়াজ করবে। কিন্তু টু ওয়ে মিরর হলে আয়নায় আঘাত করলে ফাঁপা শব্দ করবে, কারণ আয়নার অন্য পাশে দেয়াল নেই, অন্য পাশ ফাঁকা।
• আয়নার ভেতরে খুব কাছে থেকে তাকান : এটা যদি টু ওয়ে মিরর হয় তাহলে আয়নার কাছে চোখ নিয়ে তাকালে আয়নার অন্য সাইড দেখা যাবে। আপনার মুখ আয়নাতে চেপে ধরুন এবং হাত দিয়ে মুখের সাইডে এমনভাবে ব্লক করুন যাতে কোনো আলো আয়নায় না পড়ে। এটা টু ওয়ে মিরর হলে আয়নার অপর পাশে কী আছে আপনি তা দেখতে পারবেন।
• লাইট ব্যবহার করুন : কোনো ফ্লাশ লাইট বা সেলফোনের লাইট বা টর্চলাইটের আলো ফেলুন আয়নার ওপর। আয়নার খুব কাছে থেকে আলোটি ফেলুন। সম্ভব হলে ঘরের অন্য লাইট বন্ধ করে দিন, শুধু আপনার হাতের ওই আলোটি ছাড়া। এটা টু ওয়ে মিরর হলে, অন্য পাশে কী আছে যা দেখা যাবে।
• নখ দিয়ে পরীক্ষা করুন : টু ওয়ে মিরর পরীক্ষা করার সবচেয়ে দুর্বল পদ্ধতি হলো নখ দিয়ে পরীক্ষা করা। এর ফলাফল নিখুঁত নাও হতে পারে। তবে এই পদ্ধতিও জেনে রাখা ভাল।

গোপন ক্যামেরা চেক করবেন কীভাবে

• অ্যাপস ব্যবহার করতে পারেন : অ্যাপল ও অ্যান্ড্রয়েড সিস্টেমের মোবাইলের জন্য অনেক অ্যাপস আছে যেগুলো গোপন ক্যামেরা শনাক্ত করতে পারে। এই অ্যাপসগুলোর যে কোনো একটি ব্যবহার করতে পারেন।
• আপনার সেলফোন ব্যবহার করতে পারেন : সিকিউরিটি ক্যামেরা বা গোপন ক্যামেরা থেকে এক ধরনের ফ্রিকোয়েন্সি আসে যেটা মোবাইল ফোনের নেটওয়ার্ক বন্ধ করে দেয়। যদি কোনো জায়গায় বা রুমে দেখেন আপনার মোবাইল ফোন সার্ভিস দিচ্ছে না এবং আপনার নজরে কোনো ক্যামেরাও পড়ছে না, তাহলে মনে করবেন সেখানে কাছাকাছি কোথাও গোপন ক্যামেরা আছে।
• জ্বলছে নিভছে এ রকম কোনো আলো আছে কি না দেখুন : গোপন ক্যামেরায় সাধারণত আলো থাকে। এগুলি সবুজ বা লাল রঙের হয় এবং সবসময় জ্বলতে নিভতে থাকে। এ রকম রহস্যময় কোনো আলো যদি দেখেন তাহলে সেটা ক্যামেরা ইন্ডিকেটর লাইট হবার সম্ভাবনা আছে। এটা খুব সহজেই শনাক্ত করা যাবে যদি অন্য সব আলো নিভিয়ে দেন। যদি দেখেন সবুজ অথবা লাল আলো জ্বলছে বা নিভছে তাহলে এটা ক্যামেরার লাইট হতে পারে।


আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh