• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভিন্ন স্বাদের ইলিশ পেঁয়াজি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ অক্টোবর ২০১৮, ১৯:৪৭

আমরা মাছে ভাতে বাঙালি। আমাদের জাতীয় মাছ ইলিশ। এই নামটি শুনলেই জিভে জল আসে। গরম ভাত তার সঙ্গে ইলিশ মাছ, সেটা ভাজাই হোক বা অন্য যে কোন রেসিপি হোক, এর থেকে মজার খাবার আর কিছুই হতে পারে না।

বাসায় হঠাৎ আসা অতিথিকে মুগ্ধ করতে বা ঘরের মানুষদের ভিন্ন স্বাদের ইলিশের রেসিপি উপহার দিতে ইলিশের ব্যতিক্রমী রেসিপি জানা দরকার। এক্ষেত্রে ইলিশ পেঁয়াজি হতে পারে ভিন্ন স্বাদের উত্তম একটি রেসিপি। এটা সব বয়সীদের কাছে গ্রহণযোগ্য একটি নাম। তাহলে জেনে নিন ইলিশ পেঁয়াজি তৈরি করতে কী কী উপকরণ লাগবে এবং কীভাবে তৈরি করবেন-

রান্নায় যা লাগবে
ইলিশ ৬-৭ টুকরো, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, হলুদের গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১/৪ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫-৬টা, লবণ আধা চা চামচ, সরষের তেল ২ টেবিল চামচ।

রান্না করবেন যেভাবে
প্রথমে ইলিশের টুকরোগুলো অল্প হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া এবং লবণ মাখিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিন । এবার সরষের তেল গরম করে তাতে মাছগুলোকে হালকা ভাজা ভাজা করে নিতে হবে। এতে রসুন বাটা, কাঁচামরিচ ফালি, পেঁয়াজ কুচি দিয়ে আরও কিছুক্ষণ দমে রেখে দিন। চুলা থেকে নামিয়ে ইলিশ পেঁয়াজি গরম ভাতের সাথে পরিবেশন করুন।

আরও পড়ুন :


জেএম/জিএ/ডি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলা নববর্ষে পান্তা-ইলিশের একাল-সেকাল
বাজারে বৈশাখী হাওয়ায় বেড়েছে ইলিশ-পোলট্রি মুরগির দাম
‘মা নেই, তাই ঈদের দিনের সব রান্না আমিই করি’
রান্নাঘরের আগুনে পুড়ল ১০ বসতঘর
X
Fresh