• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফ্রিজে রাখলে নষ্ট হয় যে খাবারগুলো

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ অক্টোবর ২০১৮, ১৭:৪৪

ফ্রিজে খাবার রাখা হয় সতেজতার জন্য। কিন্তু এমন কিছু খাবার আছে যেগুলো ফ্রিজে রাখলে সতেজ থাকার পরিবর্তে বরং নষ্ট হয়ে যায়। এমন কয়েকটি খাবার সম্পর্কে জেনে নিন-

আলু
আলু কখনোই ফ্রিজে রাখবেন না। অতিরিক্ত ঠান্ডা আলুর স্বাদ নষ্ট করে দেয়। এজন্য ফ্রিজে রাখার পরিবর্তে ছোট একটি ঘরে কাগজের ব্যাগে আলু রাখতে পারেন। এতে খাবারটির স্বাদ ঠিক থাকবে।

পেঁয়াজ
পেঁয়াজ সতেজ রাখতে বাতাস চলাচলের প্রয়োজন হয়। এজন্য ফ্রিজে পেঁয়াজ রাখার পরিবর্তে ছোট একটি ঘরের মেঝেতে রাখুন যেন সঠিকভাবে বাতাস চলাচল করতে পারে। তবে পেঁয়াজের পাশে আলু রাখা যাবে না। এতে আলু নষ্ট হতে পারে।

টমেটো
টমেটো ফ্রিজে রাখলে এর স্বাভাবিক সতেজতা নষ্ট হয়। বিশেষ করে এতে টমেটোর রসালো ভাবটা চলে যায়। এ কারণে খাবারটি ফ্রিজের বাইরে রাখুন। তাহলে টমেটোর প্রকৃত স্বাদ পাওয়া যাবে।

রসুন
রসুন ঠিক রাখার জন্য শুকনো ও ঠান্ডা জায়গা প্রয়োজন। তাই বলে এটা ফ্রিজে রাখতে হবে না। আপনি কোনও এক শুকনো জায়গায় যেখানে বাতাস চলাচল করে সেখানে রসুন রেখে দিন। অনেকদিন ভালো থাকবে।

মধু
মধু ঠিক রাখার জন্য মোটেও ফ্রিজে রাখার প্রয়োজন নেই। আপনার ঘরের তাপমাত্রাই মধু সংরক্ষণের জন্য সবচেয়ে বেশি উপযুক্ত।

শসা
শসা সতেজ রাখতে স্বাভাবিকভাবে বাইরে সংরক্ষণ করলেই হবে। এজন্য সবজিটি ফ্রিজে রাখতে হবে না। ফ্রিজে রাখলে শসায় ছোট ছোট দাগ পড়ে যায়। পাশাপাশি এর স্বাভাবিক স্বাদও নষ্ট হয়।

আরও পড়ুন :

ডি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে তীব্র গরমে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ
ওজন কমাবে ফাইবার সমৃদ্ধ এই ৫ খাবার
পচা-বাসি খাবার রাখার অভিযোগ, রেস্টুরেন্টকে জরিমানা 
আমদানি স্বাভাবিক থাকলেও বেড়েই চলেছে আলুর দাম
X
Fresh