• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

হচ্ছে ঋতু পরিবর্তন, ছোটখাটো রোগ সারান ঘরে বসেই

লাইফস্টাইল ডেস্ক

  ১৬ অক্টোবর ২০১৮, ১৯:১৩
ছবি: লুক@মি

নতুন ঋতু শুধু যে খুশির বার্তা বয়ে আনে তা নয়, ঘরে ঘরে সর্দি, কাশি, জ্বর আর বিভিন্ন সংক্রামকও নিয়ে আসে। এসব ছোটখাটো সমস্যা রুখে দেবার উপযুক্ত পদ্ধতি জানা থাকলে রোগের বংশ নিমেষেই ধ্বংস করা সম্ভব। এজন্য কিছু ঔষধি গাছের ব্যবহার জানতে হবে। ঔষধি গাছ ব্যবহার করে কয়েকটি সংক্রামক রোগ সারানোর উপায়-

ব্রণ সমস্যা
সব ধরণের অসুখের জন্যই কোনও-না-কোনও ঔষধি গাছ পৃথিবীতে আছে। এজন্য সেগুলোর ব্যবহার জানতে হবে ও খুঁজে বের করতে হবে। নতুন ঋতুর আগমনে ব্রণের সমস্যার প্রাকৃতিক সমাধান রয়েছে। এটা সারাতে সাহায্য করে আপেলের তৈরি ভিনেগার। আপেল ভিনেগারের মধ্যে একটু তুলো ভিজিয়ে তা পরিষ্কার মুখে অর্থাৎ ব্রণের স্থানে লাগান। এভাবে কয়েকদিন লাগাতে থাকুন। দেখবেন কয়েকদিনের মধ্যেই ব্রণের বংশ ধ্বংস হয়ে গেছে।

ডায়রিয়া প্রতিরোধে গাজর
৫০০ গ্রাম গাজর একটু লবণ দিয়ে ১ লিটার পানিতে ১ ঘণ্টা সেদ্ধ করে নিন। তারপর ভালো করে চটকে নিন। দিনে কয়েকবার এই ঘন স্যুপটি খেলে পেটের জীবাণু প্রায় নির্মূল হবে। ডায়রিয়া বা পেট খারাপ প্রতিরোধের ১০০ বছরের পুরনো এই কার্যকরী পদ্ধতিটি দিয়েছেন জার্মানির হাইডেলবার্গ শহরের শিশু বিশেষজ্ঞ ডা. মোরো।

সালবাই পাতা দূর করবে গলা ব্যথা
গলা ব্যথা বা টনসিলের জন্য সালবাই পাতা ব্যবহার খুবই কার্যকরী। বড় ১ চামচ সালবাই পাতা আড়াইশ মিলি লিটার পানিতে ফুটিয়ে নিন। পানি কুসুম গরম হলে দিনে কয়েকবার তা দিয়ে গার্গল করুন। এটা কয়েকদিন ব্যবহার করলে গলা ব্যথা আর টনসিল থাকবে না।

ভেষজ অ্যান্টিবায়োটিক
১০০ গ্রাম রসুন, ৫টি অর্গানিক লেবু, ৭০ গ্রাম আদা, ৩০ গ্রাম কাঁচা হলুদ ভালো করে ধুয়ে কুঁচি কুঁচি করে কেটে ১ লিটার পানি দিয়ে ব্লেন্ডার করে মিশ্রণ করুন। এক চিমটি কালো গোল মরিচের গুঁড়া মিশিয়ে চুলায় কিছুক্ষণ গরম করার পর ২০ মিনিট ঢেকে রাখুন। এবার তরল ছেকে বোতলে ঢেলে ফ্রিজে রেখে দিন। শীতের মাসগুলোতে ঘরে তৈরি এই ‘ভেষজ অ্যান্টিবায়োটিক’ প্রতিদিন চার চামচ করে খেলে শীতের নানা অসুখকে দূরে রাখা সম্ভব।

মধু সেবন
রোগ প্রতিরোধে মধু অতুলনীয়। কাবু কণ্ঠস্বরকে চাঙ্গা করতে মধু খুবই পটু। গলা দিয়ে আওয়াজ বের না হলে দিনে কয়েকবার এক চা চামচ করে মধু ধীরে ধীরে খান৷ একবারে বেশি পরিমাণে খেলে গলায় আটকে দুর্ঘটনা ঘটতে পারে। গলার ভাইরাস, সংক্রমণ এবং জীবাণু দমন করতে মধু বিশেষভাবে সহায়ক৷

মাড়ির ইনফেকশন রুখতে সূর্যমুখী তেল
আগে থেকে দাঁতের মাড়ির ইনফেকশনকে রুখতে প্রতিদিন গোসলের আগে ১ টেবিল চামচ সূর্যমুখী তেল মুখের ভেতর নিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর মুখ থেকে তেল ফেলে দিয়ে সাধারণ পানি দিয়ে কুলকুচি করুন। এ তেল মুখের ভেতরের জীবাণু ধ্বংস করতে বিশেষভাবে সহায়তা করে।

আরও পড়ুন :

জিএ/এসএস

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লক্ষ্মীপুরে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা
কালিয়াকৈরে তাপদাহে হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েই চলেছে
গরমে বাড়ছে শিশু রোগীর সংখ্যা, ওষুধের তীব্র সংকট
শরীয়তপুরে ডায়রিয়ার প্রকোপ, ২৪ ঘণ্টায় ৫৫ রোগী হাসপাতালে ভর্তি
X
Fresh