• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

নিজেই রান্না করুন মুরগির রোস্ট

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ অক্টোবর ২০১৮, ১৪:৩২
ছবি: সংগৃহীত

বাসায় বসে মুরগির রোস্ট রান্না করে খেতে ভীষণ ইচ্ছা করছে। কিন্তু রান্না করার মতো কেউ নেই। নিজেও কোনদিন রান্না করেন নি। ওদিকে খেতে হবেই, এমন অস্থিরতায় ভুগছেন। তবে দেরি কেন, ঝটপট রেসিপিটা পড়ুন আর হয়ে যান একজন রন্ধনশিল্পী। নিজের হাতেই রান্না করে খেতে পারেন মজাদার মুরগির রোস্ট। জেনে নিন কিভাবে রান্না করবেন মুরগির রোস্ট?

উপকরণ:

আস্ত মুরগি- ১টি, আদা বাটা- ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি- ১ কাপ, রসুন বাটা- ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া- ২চা চামচ, টক দই- দেড় কাপ, ঘি- ২টেবিল চামচ, গরম মশলা গুঁড়া- আধা চা চামচ, জয়ত্রী গুঁড়া- আধা চা চামচ, জয়ফল গুঁড়া- ১টি পরিমাণ, তেল- ২চা কাপ, লবণ- পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালী:

প্রথমে মুরগিটিকে কেটে চার ভাগ করে নিন। চাকু দিয়ে আলতো করে মাংস চিরে নিন। কড়াইতে তেল ঢালুন, তারপর গরম করে নিন। সামান্য লবণ মাখিয়ে গরম তেলে হালকা বাদামী করে ভেজে নিন। এরপর কড়াইতে পেঁয়াজ-কুচি ঢালুন। হালকা বাদামী হয়ে এলে, একে একে আদা বাটা, রসুন বাটা ও মরিচের গুঁড়া দিয়ে কষিয়ে নিন। এবার গরম মশলা, জয়ফল, জয়ত্রী দিয়ে মাংস ঢালুন। মশলার সঙ্গে মাংস ভালোভাবে নেড়ে ২ কাপ পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রাখুন। পানি মোটামুটি শুকিয়ে এলে ঘি ছড়িয়ে দিন। তেল উপরে উঠে এলে চুলা বন্ধ করুন। এরপর পরিবেশন করুন। আকর্ষণীয় করে পরিবেশন করতে টমেটো, শসা নকশা করে কেটে রোস্টের সঙ্গে দিন।

জিএ/পিআর

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh