• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

সতর্ক থাকুন সাইলেন্ট হার্ট অ্যাটাক থেকে

আরটিভি অনলাইন ডেস্ক

  ০১ অক্টোবর ২০১৮, ১৭:৫০

হার্টকে সুস্থ রাখার নানা উপায় নিয়ে আলোচনা হয়। হার্ট অ্যাটাক হলে প্রতিটা সেকেন্ডই সে সময় গুরুত্বপূর্ণ। যত দ্রুত চিকিৎসা করা যায় ততই মঙ্গল। এমন একটা ধারণা আমাদের সকলেরই আছে। কিন্তু বিশেষজ্ঞরা হার্ট অ্যাটাকের আরও একটা ধরন নিয়েও কিন্তু সাবধান করছেন বার বার।

তাদের মতে, হার্ট অ্যাটাক সবসময় যে হঠাৎ হানা দেবে এমন নয়, বরং কিছু কিছু ক্ষেত্রে ‘সাইলেন্ট হার্ট অ্যাটাক’-এরও শিকার হন অনেকে। এই প্রকারের অ্যাটাকে সব রকম উপসর্গ একটু একটু করে দীর্ঘ সময় ধরে আসে। অনেক সময় এই ধরনের হার্ট অ্যাটাকে সে ভাবে কোনও ব্যথাই অনুভব করেন না রোগী। কিন্তু ভেতরে ভেতরে ঘটে যায় হার্ট অ্যাটাক।

‘দ্য ন্যাশনাল হার্ট, লাং অ্যান্ড ব্লাড ইনস্টিটিউট’-এর মতে, বিশ্বে যত জন মানুষ প্রতি বছর হার্ট অ্যাটাকের শিকার হন, তাদের এক-তৃতীয়াংশই এই সাইলেন্ট হার্ট অ্যাটাকের শিকার। তাদের মতে, সাধারণত বয়স্ক ও ডায়াবিটিসের রোগীরাই এই ধরনের হার্ট অ্যাটাকের শিকার হন।

সাইলেন্ট হার্ট অ্যাটাকের উপসর্গ কী

  • সাধারণত, পুরুষদের তুলনায় মহিলারাই এই ধরনের রোগের শিকার হন বেশি। এই ধরনের হার্ট অ্যাটাকে বুকে চাপ, ব্যথা, এগুলো মাঝে মাঝে আসে আবার সেরেও যায়। আমরা ভেবি অ্যাসিটিডিজনিত সমস্যা। কিন্তু এই মাঝে মাঝে চিনচিনে ব্যথা সাইলেন্ট হার্টে অ্যাটাকের অন্যতম লক্ষণ।
  • চিকিৎসকের মতে, বুকের বাঁ দিকে ব্যাথা তো বটেই, অনেক সময় গোটা বুক জুড়েই চাপ ও অস্বস্তি অনুভব করেন রোগী। অনেক সময় বুকের পেশীতেও টান ও চাপ আসে।
  • শ্বাসকষ্টের সমস্যা দেখা যায়। খুব অল্পেই ক্লান্ত হয়ে পড়া, সামান্য শারীরিক কাজেই হাঁপাতে দেখা যায়। এমনকি, এক জায়গায় বসে থেকেও ক্লান্তি আসতে পারে এমন অবস্থায়।
  • হার্ট অ্যাটাকের সঙ্গে কেবল বুকের সম্পর্ক আছে, এমন ভাবলে ভুল করছেন। হাত, ঘাড়, দুই কাঁধের মাঝে ব্যথা হতে পারে। বিশেষ করে ডান হাতে ব্যথা হলে তা অবহেলা করবেন না।
  • তাই এই অস্বস্তিগুলোর মুখোমুখি হলেই চিকিৎসকের পরামর্শ নিন। নিয়মিত স্বাস্থ্য সচেতন থাকুন। নিয়ম করে শারীরিক কসরত ও ডায়েটের মধ্যে থেকে সাইলেন্ট হার্ট অ্যাটাক প্রতিরোধ করুন।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বছরে দেশের ২ লাখ ৪০ হাজারের বেশি মানুষ হৃদরোগে মারা যায়
হার্ট অ্যাটাকে জনপ্রিয় কৌতুক অভিনেতার মৃত্যু
চলন্ত ট্রেনে হার্ট অ্যাটাক, মেয়ের সামনে বাবার মৃত্যু
হাজারো মানুষকে পথে বসাচ্ছে উচ্চ রক্তচাপ!
X
Fresh