• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঘর পরিষ্কারের জীবাণুনাশক শিশুকে স্থূল করতে পারে

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১১:২৩

ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে অনেকে জীবাণুনাশক অথবা ডিটারজেন্ট ব্যবহার করেন৷ ডিটারজেন্ট বা জীবাণুনাশক শিশুকে স্থূল করতে পারে বলে সম্প্রতি এক গবেষণা বলা হয়েছে। মোট ৭৫৭ নবজাতকের উপর গবেষণাটি পরিচালনা করে ‘ক্যানাডিয়ান মেডিকেল এসোসিয়েশন জার্নাল' বা সিএমএজ। গবেষণায় বলা হয় ঐ নবজাতকদের বয়স তিন থেকে চার মাসের মধ্যে ছিল।

গবেষকরা বলছেন, যে নবজাতকদের বাড়িতে নিয়মিতভাবে জীবাণুনাশক ও ডিটারজেন্ট ব্যবহার করা হয় তাদের (নবজাতক) শরীরে থাকা গাট ব্যাকটেরিয়ায় পরিবর্তন আসতে পারে৷ ফলে তাদের বয়স যখন তিন হবে তখন তাদের স্থূল হওয়ার সম্ভাবনা থাকে।

উল্লেখ্য, মানুষের গাট, অর্থাৎ অন্ত্রে প্রায় ৩০০ থেকে ৫০০ ধরণের ব্যাকটেরিয়া থাকে৷ যাদের বাড়িতে নবজাতক শিশু আছে, তাদের এসব ব্যবহারে একটু সতর্ক হওয়া প্রয়োজন।

কসমেটিকস ব্যবহারে সাবধান

কসমেটিকস-সহ সৌন্দর্য বর্ধনকারী বিভিন্ন পণ্যে যে রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়, তা নারীদের প্রজনন হরমোনে পরিবর্তন আনতে পারে বলে সাম্প্রতিক গবেষণায় জানা গেছে।

যুক্তরাষ্ট্রের জর্জ মেসন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৮ থেকে ৪৪ বছর বয়সি ১৪৩ জন নারীর ৫০০-র বেশি ইউরিনের নমুনা বিশ্লেষণ করেছেন। এতে তারা দেখেছেন, কসমেটিকসে যেসব রাসায়নিক উপাদান ব্যবহার হয় সেগুলো নারীর প্রজনন হরমোনের উপর প্রভাব ফেলে। তবে গবেষকরা বলছেন, তাদের প্রাপ্ত ফলাফল নিশ্চিত হতে আরও গবেষণার প্রয়োজন।

গবেষণা দলের নেতৃত্বদানকারী ড. আনা পোলাক কসমেটিকস ব্যবহারের আগে সেগুলো তৈরিতে কী ধরনের রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়েছে, তা দেখে নেয়ার পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিহ্বা পরিষ্কার করা যে কারণে জরুরি
এই ৪ খাবার ফ্রিজে রাখলেই বাড়বে বিপদ!
এখনও অসুস্থ রাজ্য, চিকিৎসার জন্য দেশের বাইরে পরীমণি
X
Fresh