• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

জেমস-অর্ক মাতালেন বুনন উৎসব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ নভেম্বর ২০১৬, ০৮:২২ | আপডেট : ২০ নভেম্বর ২০১৬, ১০:৫৭
বর্ণাঢ্য আয়োজনে শেষ হলো দেশের প্রথম আন্তর্জাতিক তাঁত উৎসব। রাজধানীর বিজয় সরণীতে সামরিক যাদুঘর মাঠে এ উৎসবের শেষ দিনে জমকালো ফ্যাশন শো আর মনমুগ্ধকর কনসার্টে মেতে উঠেন হাজারও দর্শক।

অনুষ্ঠানে গান পরিবেশন করেন দেশি-বিদেশি শিল্পীরা। সন্ধ্যার পরপর শুরু হয় ফ্যাশন শো। এরপর কিছুক্ষণ বিরতির পর আবারও শুরু হয় অনুষ্ঠান। দ্বিতীয় পর্বে গান করেন ভারতে জনপ্রিয় শিল্পী অর্ক। পরে দর্শক মাতাতে মঞ্চে ওঠেন দেশের অন্যতম ব্যান্ডদল নগর বাউলের জেমস। জনপ্রিয় বেশ কয়েকটি গান মুগ্ধ করে দর্শকদের।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তিনদিনের এ আয়োজনের উদ্দেশ্য ছিল দেশের ঐতিহ্যবাহী তাঁতশিল্পকে পুনরুজ্জীবিত করা। উৎসবে অংশ নেন বাংলাদেশসহ যুক্তরাজ্য, ভারত, শ্রীলঙ্কা ও নেপালের মোট ২৫ জন জনপ্রিয় ডিজাইনার। উৎসবের প্রথম দিনে ফ্যাশন শোর মাধ্যমে ঐতিহ্যবাহী খাদি ও জামদানি কাপড়ে তৈরি পোশাকের প্রদর্শন করা হয়। শুক্রবার উৎসবের দ্বিতীয় দিনে হয় গামছা ও মসলিন কাপড়ের ফ্যাশন শো। শেষদিনে দেখানো হয় ক্ষুদ্র জাতিসত্তা ও মিরপুরের বেনারসি প্রদর্শনী।

সহজ ডটকমের মাধ্যমে বিনামূল্যে নিবন্ধন করা ব্যক্তিরাই আন্তর্জাতিক বুনন উৎসবে যোগ দেয়ার সুযোগ পান। প্রতিদিন উৎসব চলে বিকেল সাড়ে ৫টা থেকে মধ্যরাত পর্যন্ত।

আয়োজক টুটলি রহমান বলেন, দেশের ঐতিহ্যবাহী তাঁতশিল্পের এখন খুবই করুণ অবস্থা। সারাবিশ্বে একসময় এ অঞ্চলের তাঁতে বোনা পোশাকের জৌলুশ দেখা গেছে। দেশের পোশাক কিনে তাঁতিদের উজ্জীবিত করার মাধ্যমে শিল্পকে আমরাই রক্ষা করতে পারি। এসব পোশাক যে এখনো অভিজাত, সেটা উৎসবে এসে বুঝতে পেরেছেন দর্শনার্থীরা।

এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়