• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

শ্যাম্পু করার পর চুল পরিষ্কার না হলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩১ আগস্ট ২০১৮, ১১:০০ | আপডেট : ৩১ আগস্ট ২০১৮, ১১:২৬
সুন্দর ঝলমলে চুল পেতে কে না চায়? ঝলমলে চুল পেতে অনেক কিছুই তো করে থাকি আমরা। তবে চুলের যত্নের ক্ষেত্রে যে বিষয়টি প্রথমে মাথায় আসে তা হলো শ্যাম্পু। শ্যাম্পু করার পরও অনেক সময় চুল ঝলমলে হয় না। আবার সারাদিনের জমা ধুলো-ময়লা ঠিক মতো পরিষ্কার হয় না।

এক্ষেত্রে চুলে শ্যাম্পু করার কিছু নিয়ম মেনে চললে চুল অনায়াসে ঝলমলে হয়ে উঠতে পারে।

১. শুকনো চুলে কিংবা চুল একটু ভিজিয়েই শ্যাম্পু দেবেন না। খুব ভালো করে অনেকখানি পানি দিয়ে চুল প্রথমে ধুয়ে নিন। এতে চুলের আলগা ময়লা অনেকটাই ধুয়ে যাবে। অল্প শ্যাম্পুতেই চুল সুন্দর পরিষ্কার হবে। যত কম শ্যাম্পু ব্যবহার করা যায়, চুলের জন্য ততই ভালো।

২. চুল ভালো করে ধুয়ে শ্যাম্পু দিন। বেশির ভাগ মানুষই মাথার তালুতে প্রথম শ্যাম্পু দেন তারপর সেখান থেকে পুরো চুলে। এই কাজটি ভুলেও করবেন না এতে তালুর চুল পড়ে যাবে। হাতে শ্যাম্পু মেখে পুরো চুলে মাখুন। সঙ্গে পানিও যোগ করুন।

৩. ভালো করে ম্যাসাজ করুন, বিশেষ করে মাথার ত্বকে। আর তা না হলে চুলের ময়লা পরিষ্কার হলেও ত্বকের ময়লা রয়েই যাবে।


-------------------------------------------------------
আরও পড়ুন : দাড়ি রাখলে যত উপকারিতা
-------------------------------------------------------

৪. ম্যাসাজ হয়ে গেলেই চুল ধয়ে ফেলুন। খুব বেশি সময় চুলে শ্যাম্পু রাখলে চুল রুক্ষ হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। তবে চুলে শ্যাম্পু করার পর খুব ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। একটু শ্যাম্পুও যেন জমে না থাকে। চুলে শ্যাম্পু জমে থাকলে চুল উজ্জ্বলতা তো হারাবেই সেই সঙ্গে চুলও পড়বে প্রচুর।

৫. শ্যাম্পু করার পর অবশ্যই চুলে কন্ডিশনার ব্যবহার করুন। তবে সবচাইতে ভালো হয় ঘরে তৈরি কন্ডিশনার ব্যবহার করলে। কেননা রাসায়নিক কন্ডিশনার দীর্ঘদিন ব্যবহার করলে তাতে আপনার চুল পড়ে যাবে। চিনি ছাড়া ঘন চায়ের লিকার সব ধরনের চুলেই কন্ডিশনার হিসাবে খুব ভালো কাজ করে। এছাড়া চুল তৈলাক্ত হলে এক মগ পানির সঙ্গে সামান্য ভিনেগার মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৬. কন্ডিশনার খুব বেশি হলে ৫ মিনিট মাথায় রাখুন। তারপর বেশি করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার সময় চুল শাওয়ারের নিচে বা হ্যান্ড শাওয়ার দিয়ে ধোয়া ভালো। এতে চুল ভালো পরিষ্কার হবে।

৭. চুল ধোয়ার পরে ভালো করে মুছে নিন ও বাতাসের নিচে শুকিয়ে ফেলুন। হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো। এমনিতেই চুল রাসায়নিক দিয়ে ধুয়েছেন, তারপর উত্তাপ দিলে সেটা হবে দ্বিগুণ অত্যাচার করা। তাই প্রাকৃতিক ভাবেই চুল শুকিয়ে নিন।

আরও পড়ুন :

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়