• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

হাড় ভেঙে গেলে যেসব খাবার খাবেন (শেষ পর্ব)

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ আগস্ট ২০১৮, ১৫:০৭ | আপডেট : ১৬ আগস্ট ২০১৮, ১৫:৩০
দুর্ঘটনায় অনেকেরই হাড় ভেঙে যায়। এর থেকে যন্ত্রণাদায়ক আর কষ্টকর ব্যাপার হতে পারে না। তবে হাড় ভেঙে গেলে বেশ কিছু খাবার আছে যেগুলো খাদ্যতালিকায় রাখলে হাড় তাড়াতাড়ি জোড়া লাগবে, হাড় আস্তে আস্তে হয়ে উঠবে শক্তিশালী। যুক্তরাষ্ট্রের আটলান্টার পুষ্টিবিদ মারিসা মুরের পরামর্শ মোতাবেক জেনে নেয়া যাক সেসব খাবার সম্পর্কে। হাড় ভেঙে গেলে যেসব খাবার খাবেন এ নিয়ে আরটিভি অনলাইনের দুই পর্বের লেখার শেষ পর্ব আজ।

ডিম

ডিমে ভিটামিন-ডি আছে খুবই অল্প পরিমাণে। আরও আছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ভিটামিন বি। এই খাবারটি শুধু হাড়ের গঠনেই না, সারা শরীরের বিকাশেই কাজ করে। 

সারডিন মাছ

সারডিন মাছ হাড়ের গঠনে সবচেয়ে কার্যকর ক্যালসিয়ামের একটি সমৃদ্ধ উৎস। ভ্যাল্টক্যাম্পের হিসাব মতে, কিশোরদের দৈনিক ১৩০০ মিলিগ্রাম এবং বয়স্ক নারীদের দৈনিক ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করা উচিত। অনেকে স্যান্ডউইচের সঙ্গে খেয়ে থাকেন এই মাছ, তবে টমেটো সস দিয়েও রান্না করা যায় সারডিন মাছ।

শিমের বিচি

যদি আপনি হাড়কে শক্তিশালী করতে চান, প্রতিদিন খেতে পারেন শিমের বিচি। এই খাবারটি ম্যাগনেসিয়ামের দারুণ উৎস। ম্যাগনেসিয়াম হাড় জোড়া লাগাতে পারে দ্রুতগতিতে।
-------------------------------------------------------
আরও পড়ুন : হাড় ভেঙে গেলে যে খাবারগুলো খাবেন (১ম পর্ব)
-------------------------------------------------------

আঙুর

আঙুরে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন কে। সুপারফুড বলে পরিচিত এ ফলটি আপনার হাড়কে করে তোলে শক্তিশালী।

স্যালমন মাছ

সব চর্বি কিন্তু খারাপ নয়। চর্বিযুক্ত স্যালমন মাছ তার একটি। এই মাছে আছে ভিটামিন ডি এবং ওমেগা৩ ফ্যাটি এসিড; যা শরীরের কোলাজেন প্রোটিন গঠনে সাহায্য করে। হাড় জোড়া লাগাতে দারুণ পারঙ্গম এটি।

পার্সলে

ভেষজ এই শাকটিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন কে। হাড় গঠনকারী শাকসবজির মধ্যে পার্সলে থাকবে সবার উপরে। হাড়ের ঘনত্ব বাড়ায় এটি।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

কেএইচ/এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়