রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব মসলা

প্রকাশ | ০৪ আগস্ট ২০১৮, ১২:২৮ | আপডেট: ০৪ আগস্ট ২০১৮, ১২:৩০

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

বর্ষায় ভাইরাস জ্বর, সাধারণ ঠান্ডা লাগা, সর্দিকাশি এবং পেটের সমস্যা তো লেগেই থাকে। আর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম হলে ব্যাকটেরিয়া জনিত সংক্রমণ বেড়েই যায়। এই সময়ে সুস্থ থাকার জন্য এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কাজে আসতে পারে বিভিন্ন মশলা। এইসব মসলা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কাজ করে।  

হিং

হিং অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ভাইরাল। হিং আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেটে ব্যথা এবং গ্যাসের সমস্যায় হিং অব্যর্থ। তরকারি, ডাল এবং অন্যান্য রান্নতেও হিং যোগ করতে পারেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : মুগ ডালের হালুয়া
-------------------------------------------------------

হলুদ

এক চিমটে হলুদ আপনার পেটের সমস্যা কমাতে পারে। রান্নায়, ডালে, এমনকি এক গ্লাস দুধে এক চিমটি হলুদ দিয়ে খেয়ে দেখুন। বেড়ে যাবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

গোলমরিচ

গোলমরিচ গ্যাস এবং পেটে অন্যান্য সমস্যা কমাতে সাহায্য করে। প্রদাহের সমস্যা কমানো ছাড়াও, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল হিসেবেও মরিচ খুবই উপকারী। ডিমে, স্যান্ডউইচে, স্যুপে, স্যালাডে, গোল মরিচ ব্যবহার করতে পারেন।

লবঙ্গ

লবঙ্গ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। লবঙ্গে আছে ইউগেনল যা রক্তে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে এবং শরীরে ব্যাক্টেরিয়া জনিত রোগব্যাধি থেকে লড়ার ক্ষমতা জোগায়।

মেথি

মেথি রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং বর্ষাকালে জ্বর ও বিভিন্ন সংক্রমণের হাত থেকেও আমাদের রক্ষা করে।

দারুচিনি

দারুচিনি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং শরীরে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রন সরবরাহ করে।

আরও পড়ুন : 

কেএইচ/এমকে