• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

বর্ষাকালে ত্বকের যত্নে করণীয়

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ আগস্ট ২০১৮, ১৬:৪৫ | আপডেট : ০৩ আগস্ট ২০১৮, ১৭:০১
বর্ষাকালে বাতাসে আদ্রতা বেশি থাকার কারণে ত্বকে নানারকম সমস্যা দেখা যায়। এর মধ্যে রয়েছে অত্যাধিক মাত্রায় আর্দ্রতা, ফুসকুড়ি, ব্রণ ও চিমসে যাওয়া ত্বক। এইধরনের সমস্যা এড়ানোর জন্য বর্ষার এই মৌসুমে ত্বকের পরিচর্যার যথাযথ নিয়ম মেনে চলাটাই বুদ্ধিমানের কাজ।

ময়েশ্চারাইজার লাগান

বর্ষায় হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন এবং আঙুলের ডগা দিয়ে মুখে সমানভাবে লাগান। বেশি পরিমাণে ময়েশ্চারাইজার লাগাবেন না। কারণ বেশি ময়েশ্চারাইজার লোমকূপের মুখ বন্ধ করে দিয়ে ত্বকের স্বাভাবিক হাওয়া পাওয়ার পথে প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়।

--------------------------------------------------------
আরও পড়ুন : দ্রুত মেকআপ করবেন যেভাবে
--------------------------------------------------------

পরিষ্কার রাখুন মুখ

দিনে মোটামুটি ৩-৪ বার মুখ পরিষ্কার করে অতিরিক্ত তেলভাব থেকে রেহাই পান। নিয়মিত ফেসিয়াল স্ক্রাব ব্যবহার করুন কারণ এটা লোমকূপের মুখ খুলতে সাহায্য করার পাশাপাশি মৃত কোষের স্তর সরায়।

যথেষ্ট পরিমাণ তরল খান

পাসি শরীরকে হাইড্রেট করার সাথে সব অপ্রয়োজনীয় টক্সিন বের করে দেয়। তাই বেশি বেশি পানি খাওয়ার অভ্যাস করুন।

সংক্রমণ থেকে দূরে থাকুন

ফাঙ্গাল সংক্রমণ হল বর্ষাকালের প্রধান সমস্যা। ভিজে গেলে তাড়াতাড়ি শুকিয়ে নিন। ঈষদুষ্ণ জলে স্নান করুন। অ্যান্টিফাঙ্গাল ক্রিম, সাবান, ও ট্যালকম পাউডার ব্যবহার করুন, যা সমস্যার মোকাবিলা করবে। ফেলে রাখা ভিজা বা স্যাঁতস্যাঁতে কাপড় থেকে ঘন ঘন হওয়া সংক্রমণ হয়।

পায়ে বাতাস লাগান

সবসময় জুতা বা চটি পড়ে না থেকে পায়ে হাওয়া লাগান। ঢাকা জুতো পড়লে পা ঘামবে, যার থেকে ঘটনাক্রমে ফাঙ্গাল ও ব্যাকটেরিয়াল সংক্রমণ হবে। বরঞ্চ বাড়ির বাইরে পড়ার উপযুক্ত স্যান্ডেল ও ওয়াটারপ্রুফ জুতো পড়ুন।

আরও পড়ুন  : 

কেএইচ/ এমকে  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়