ত্বক আর চুলের যত্নে ব্যবহার করুন বিউটি অয়েল

প্রকাশ | ৩০ জুলাই ২০১৮, ১৬:৫৩ | আপডেট: ৩০ জুলাই ২০১৮, ১৯:৫৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

সুস্থ থাকার জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় নির্দিষ্ট পরিমাণ তেল থাকা দরকার। তেমনি ত্বক ও চুল উজ্জ্বল ঝলমলে রাখার জন্যও তেলের প্রয়োজন। ফেমিনা ইন্ডিয়া অবলম্বনে জেনে নিন কম পরিচিত অথচ দারুণ কাজের কিছু বিউটি অয়েল।

আর্গান অয়েল

আর্গান অয়েলে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্ট আর ভিটামিন ই। এই ভিটামিনগুলো ত্বক আর চুল, দুইয়ের পক্ষেই দারুণ উপকারী। এই তেল ব্যবহারে চুল স্বাস্থ্যোজ্জ্বল ও ঝলমলে হয়ে ওঠে। 

অ্যাভোকাডো অয়েল

ত্বক শুষ্ক হয়ে গেলে ও বেশি চুলকালে অ্যাভোকাডো অয়েল মেখে নিন। এই তেলে রয়েছে ভিটামিন ই, কে আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। তাই ত্বকে অ্যাভোকাডো তেল লাগালে নিমেষে ঠাণ্ডা হয়ে যাবে। এছাড়া আপনার ত্বকে বয়সের থাবাও আটকাতে পারে দারুণ কার্যকর এই বিউটি অয়েলটি। 

ফ্লাক্স সিড অয়েল

হৃদযন্ত্রের স্বাস্থ্যের পক্ষে ফ্ল্যাক্স সিড অয়েল যে উপকারী, সে কথা অনেকেই জানেন। কিন্তু একই সঙ্গে সৌন্দর্য রক্ষাতেও ভূমিকা রয়েছে এই তেলের। নিয়মিত লাগালে ত্বক সুস্থ আর উজ্জ্বল তো থাকেই, একজিমা ও ডার্মাটাইটিসের মতো সমস্যাও কমে যায়। স্পর্শকাতর ত্বকের পক্ষেও এই তেল খুব উপকারী।

জোজোবা অয়েল

আমাদের স্ক্রিনে যে প্রাকৃতিক তেল তৈরি হয়, তার গঠনের সঙ্গে সবচেয়ে বেশি মিল আছে জোজোবা অয়েলের। এই বিউটি অয়েলটি শুষ্ক ত্বক কোমল ও আর্দ্র করতে সাহায্য করে। সেইসঙ্গে শিথিল ত্বক টানটান করতেও এর বিকল্প নেই।

--------------------------------------------------------
আরও পড়ুন  : আপনার শিশুর ক্ষতি করছে যেসব খাবার
--------------------------------------------------------

জবাফুলের তেল

জবাফুল আর পাতা চুলের জন্য খুবই উপকারী। একইরকম উপকারী জবাফুলের তেলও। অর্থাৎ আপনার হাতের নাগালে জবাফুল বা পাতা না পেলেও একই উপকার পেতে পারেন জবার তেল থেকে। চুলের বৃদ্ধি, মাথার খুলির স্বাস্থ্য, সোজা কথায় চুলের যে কোনও সমস্যায় ব্যবহার করুন জবার তেল।

কেএইচ/পি