• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ওজন কমাতে খাবেন যেসব সবজি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ জুলাই ২০১৮, ১৩:১৩ | আপডেট : ২৬ জুলাই ২০১৮, ১৩:৩৭
অনিয়ন্ত্রিত খাদ্যাভাস এবং ব্যায়াম না করে বানিয়েছেন মেদভুঁড়ি। দেখতে খারাপ লাগছে যে তা নয়, আত্মবিশ্বাসও কমে যাওয়ার কথা। আর সেইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডায়াবেটিস, হার্টের রোগ এবং শরীরের অন্যান্য জটিলতাও। ওজন কমাতে তাই ব্যায়ামের পাশাপাশি খেতে হবে কিছু শাকসবজি। যেগুলো খেলে আপনার ওজন কমবে অনায়াসেই। এনডিটিভি অবলম্বনে জেনে নিন।

শাক এবং অন্যান্য সবুজ পাতা জাতীয় সবজি

বিভিন্ন শাক ও লেটুস পাতায় রয়েছে ভুঁড়ি কমানোর জন্য প্রয়োজনীয় উপাদান। বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে যেসব সবজি খেলে চর্বি কমে এরমধ্যে শাকের উপকারিতা সব থেকে বেশি। প্রতিদিনের খাদ্যতালিকায় তাই রাখুন শাক।

মাশরুম

মাশরুম রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রেখে চর্বি কমাতে সাহায্য করে। এছাড়াও মাশরুম প্রোটিনে ভরপরু, যা শরীরের মেটাবলিজম বাড়িয়ে চর্বি জমাতে বাধা দেয়।

----------------------------------------
আরও পড়ুন :  আম নিয়ে যত অজানা তথ্য
----------------------------------------

ফুলকপি আর ব্রকলি

প্রচুর পরিমাণে ফাইবার আর বিভিন্ন খনিজ পদার্থ ও ভিটামিনের পাশাপাশি ব্রকলি ও ফুলকপিতে রয়েছে ফটো কেমিক্যাল যা চর্বি জমতে দেয় না শরীরে।

মিষ্টি কুমড়া

বেশি পরিমাণ ফাইবার আর কম ক্যালোরিযুক্ত খাবার হলো মিষ্টি কুমড়া। ওজন কমাতে তাই প্রতিদিনিরে খাদ্যতালিকায় রাখুন মিষ্টি কুমড়া।

গাজর

কুমড়ার মতোই গাজরও কম ক্যালরিযুক্ত খাবার। প্রতিদিন আঁশযুক্ত গাজরের জুস খেতে পারেন। আর সালাদ আর তরকারিতে ও ব্যবহার করতে পারেন গাজর।

শশা

ডিটক্সিফিকেশনের গুণ রয়েছে শশায়। শশায় ফাইবার আর পানির পরিমাণ বেশি থাকায় বারে বারে খুদা লাগার প্রবণতা কমায় এই সবজিটি। দুপুরের খাবারে প্রতিদিন শশা রাখতেই পারেন।

শুধু এই শাকসবজিগুলো খেলেই যে ওজন কমে যাবে তা নয়। খাদ্যাভাস পরিবর্তনের পাশাপাশি প্রতিদিন করতে হবে ব্যায়ামও। সেইসঙ্গে পর্যাপ্ত ঘুম, আর প্রচুর পানি পান করুন। মানসিক চাপ কমানোর চেষ্টা করুন একই সাথে।

আরও পড়ুন :  

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়