সুন্দর চুলের জন্য ৭ টিপস

প্রকাশ | ২৩ জুলাই ২০১৮, ১২:৩৫ | আপডেট: ২৩ জুলাই ২০১৮, ১৩:০৬

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

চুলের যত্ন না নিলে সেটি হয়ে যায় রুক্ষ এবং বিবর্ণ।  সারাবছর অনেকেরই লেগে থাকে চুলের সমস্যা। কিন্তু একটু সচেতন থাকলে এবং কিছু টিপস মাথায় রাখলে আপনার চুল নিয়মিতই থাকবে সুন্দর আর নজরকাড়া।

লাইফস্টাইল বিষয়ক অনলাইন ম্যাগাজিন ফেমিনা ইন্ডিয়া অবলম্বনে সুন্দর চুলের জন্য জেনে নিন সাতটি টিপস।

চুল কাটুন নিয়মিত

নিয়মিত চুলের আগা কাটতে হবে। এতে চুলের শেইপ সুন্দর থাকে, আগা ফেটে যাওয়া কিংবা ভেঙে যাওয়ার সমস্যাও কমে যায়। তিন মাস পরপর অন্তত একবার চুল কাটিয়ে নিন, তাতে চুলের স্বাস্থ্য থাকবে ভালো।  

--------------------------------------------------------
আরও পড়ুন  : ঘন ঘন কোমর ব্যথা যে রোগের লক্ষণ
--------------------------------------------------------

ডিপ কন্ডিশনিং করুন

মাসে অন্তত একবার প্রাকৃতিক পদ্ধতিতে চুল ডিপ কন্ডিশনিং করা দরকার। নারিকেল তেল, অলিভ অয়েল, আমন্ড অয়েল বা সরিষার তেল চুলের পক্ষে খুব ভালো কন্ডিশনার। বড় দুই তিন চামচ তেল গরম করে তারপর হালকা ঠাণ্ডা করে নিন। ঈষদুষ্ণ থাকতে থাকতেই তেলটা চুলের গোড়ায় এবং গোটা চুলে ভালো করে মেখে নিন। শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে সারারাত রেখে দিন। পরের দিন শ্যাম্পু করে নেবেন।

সঠিকভাবে চুল আঁচড়ান

জবজবে ভেজা চুল আঁচড়াতে যাবেন না, চুল ভেঙে যেতে বাধ্য। যতটা সম্ভব চুল থেকে পানি ঝরিয়ে নিয়ে তারপর মোটা কাটার চিরুনি দিয়ে জট ছাড়িয়ে নিন। নিচের দিক থেকে আঁচড়াতে শুরু করুন, ধীরে ধীরে উপর দিকে উঠুন।

প্রি-কন্ডিশনিং করুন

শ্যাম্পুর পরে কন্ডিশনিংয়ের কথা তো সকলেই জানেন। কিন্তু ইদানিং কন্ডিশনিংকে সরিয়ে জায়গা করে নিচ্ছে প্রি-কন্ডিশনিং। অর্থাৎ শ্যাম্পু করার আগেই কন্ডিশনার লাগানোর পদ্ধতি। যাদের চুল কোঁকড়া আর রুক্ষ, তারা প্রি-কন্ডিশনিং করলে দারুণ ভালো ফল পাবেন।

অতিরিক্ত শ্যাম্পু করতে নেই

প্রতিদিন শ্যাম্পু করলে চুলের উপরে স্বাভাবিক তেলের আস্তরণ নষ্ট হয়ে যায়। চুল হয়ে যায় রুক্ষ। সপ্তাহে দুই তিনবারের বেশি শ্যাম্পু করবেন না। তবে চেষ্টা করবেন বেবি শ্যাম্পু ব্যবহার করতে। তাতে চুল বেশি ভালো থাকবে।

ব্যবহার করুন ঘরোয়া হেয়ার মাস্ক

নারিকেল তেল, কলা, মেয়নিজ, ডিম, অলিভ অয়েল, অ্যালোভেরা, মধু, টক দই দিয়ে বানিয়ে নিন রকমারি হেয়ার মাস্ক। এতে চুলের গোঁড়ার পুষ্টি যোগাবে।

ঘুমানোর আগে চুল বেঁধে রাখুন

চুল খোলা অবস্থায় ঘুমালে বালিশের সঙ্গে ঘষা লেগে চুল উঠে যেতে পারে৷ এছাড়া চুলে জট পড়ে রুক্ষ ও অমসৃণও হয়ে যেতে পারে। তাই ঘুমাতে যাওয়ার আগে খোপা করে চুল বেঁধে রাখুন।

আরও পড়ুন  : 

কেএইচ/এসএস