• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

বেসনের দই বড়া

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ জুলাই ২০১৮, ১৫:২১ | আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১৫:৫৪
সকালে অথবা দুপুরের খাবারের পর অথবা পড়ন্ত বিকেলে- যেসময়ই হোক না কেনো, বেসনের দই বড়া কিন্তু খেতে পারেন সবসময়। মজাদার এবং নতুনত্বের ছোঁয়ায় এই খাবারের আইটেমটি ডেজার্ট হিসেবে বেশ জনপ্রিয়। বিশিষ্ট রাঁধুনী ফাহা হোসাইনের রেসিপি থেকে চলুন জেনে নেই কীভাবে বানাবেন বেসনের দই বড়া।

বানাতে যা লাগবে

বেসন ১/২ কাপ, কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ, টক দই ১ কাপ, চিনি ১ চা চামচ, বিট লবণ ১/৩ চা চামচ, তেঁতুলের সস ১ টেবিল চামচ, কাঁচামরিচের সস ১ চা চামচ, চাট মসলা ১/২ চা চামচ, পুদিনা কুচি ১ চা চামচ, সানফ্লাওয়ার তেল ১ কাপ।

যেভাবে বানাবেন

প্রথমে বেসনের সাথে কাঁচামরিচের মিহি কুচি মাখিয়ে অল্প অল্প পানি দিয়ে খুব ঘন করে একটা পেস্ট, বানিয়ে রাখুন ৩০ মিনিটের জন্য। এবার প্যানে তেল গরম করে ২টা চা চামচের সাহায্যে অল্প অল্প, বেসনের বেটার নিয়ে গোলা পাকিয়ে তেলে ভাজুন মাঝারি আঁচে। বড়া ফুলে উপরে উঠে আসলে বাদামি হয়ে গেলে নামিয়ে নিন। এবার টক দই ভালো করে ফেটিয়ে নিন। টক দই-এর সাথে চিনি মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন।

পরিবেশনের বাটিতে বেসনের বড়াগুলো দিয়ে এর উপর টক দই এবং চিনির ফেটানো মিশ্রণ ঢেলে দিন। এবার তার উপর একে একে বিট লবণ, তেঁতুলের সস, কাঁচামরিচের সস, চাট মসলা এবং পুদিনা কুচি দিয়ে পরিবেশন করুন।

(লুক অ্যাট মি- এর সৌজন্যে)
 

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়