• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

এই গরমে কেন খাবেন তেঁতুল?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ জুলাই ২০১৮, ১২:১৩ | আপডেট : ২০ জুলাই ২০১৮, ১১:৫২
শরীরের একাধিক গুরুত্বপূর্ণ অঙ্গের কর্মক্ষমতা বাড়াতে তেঁতুলের কোনও তুলনা নেই। খেতে দাত শিরশির করা টক এই ফলটিতে আছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা শরীরের ভেতরে প্রদাহ কমায়। এটি দৃষ্টিশক্তির উন্নতির পাশপাশি ত্বকের যত্নেও সাহায্য করে। তেতুলে প্রচুর মাত্রায় ভিটামিন সি, ই এবং বি আছে। সেই সঙ্গে রয়েছে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ এবং ডায়েটারি ফাইবার। চলুন বোল্ডস্কাই অবলম্বনে তেতুলের হরেক রকম উপকারিতা সম্পর্কে জেনে নিই।

আর্থ্রাইটিসের প্রকোপ কমায়

তেতুল শরীরের ভেতরের প্রদাহের মাত্রা কমায়। ফলে জয়েন্ট পেইনের প্রকোপ তো কমেই, সেই সঙ্গে আর্থ্রাইটিসের মতো রোগও ধারে কেছে ঘেঁষতে পারে না।
--------------------------------------------------------
আরও পড়ুন  : দেশি স্টাইলে রুই মাছের কালিয়া
--------------------------------------------------------

ত্বকের সৌন্দর্য বাড়ায়

৩০ গ্রাম তেঁতুল নিয়ে নিয়ে তার সঙ্গে পরিমাণ মতো গরম পানি এবং হলুদ গুঁড়া মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্টটি ভাল করে মুখে লাগিয়ে কম করে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলতে হবে মুখটা। এইভাবে সপ্তাহে দুইবার ত্বকের পরিচর্যা করলে দেখবেন এত ধুলাবালির মাঝেও ত্বকের সৌন্দর্য একটুও কমবে না।

ডায়াবেটিস প্রতিরোধ করে

রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে তেঁতুল দারুনভাবে কাজে এসে থাকে। আসলে এই ফলটিতে উপস্থতি বেশ কিছু এনজাইম, কার্বোহাইড্রেটের শোষণ মাত্রা কমিয়ে দেয়। ফল ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা হ্রাস পায়।

হজম ক্ষমতা বাড়ে

তেঁতুলে উপস্থিত ডায়েটারি ফাইবার হজমে সহায়ক অ্যাসিডের ক্ষরণ যাতে ঠিক মতো হয়, সেদিকে খেয়াল রাখে। ফলে হজম শক্তির বৃদ্ধি ঘটতে একেবারে সময় লগে না।

মস্তিষ্কের ক্ষমতা বাড়ে

ভিটামিন বি কমপ্লেক্স হল এমন ভিটামিন, যা মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায়। এই ভিটামিনটি শরীরে ঢুকলে নার্ভ সেলের শক্তি বাড়তে শুরু করে। সেই সঙ্গে বুদ্ধি এবং স্মৃতিশক্তিও বাড়তে শুরু করে।

হৃদযন্ত্র হয় শক্তিশালী

তেঁতুলে থাকা একাধিক ভিটামিন এবং খনিজ ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সেইসঙ্গে রক্তে উপস্থিত বাজে কোলেস্টেরলের মাত্রা কমাতেও বিশেষ ভূমিকা নেয়। তেতুল এভাবেই আপনার হার্টকে করে তোলে শক্তিশালী।

ওজন কমাতে

মশলা হিসেবে তেঁতুলকে কাজে লাগালে শরীরে হাইড্রোক্সিসাইট্রিক অ্যাসিড বা এইচ সি এ-এর মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। এই উপাদানটি শরীরে উপস্থিত অতিরিক্ত চর্বি ঝরিয়ে সার্বিকভাবে ওজন কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা

প্রচুর মাত্রায় ভিটামিন সি থাকার কারণে তেঁতুলে খাওয়া শুরু করলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্টর মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা যায় বেড়ে।

রক্তশূন্যতা কমায়

তেঁতুলে রয়েছে প্রচুর মাত্রায় আয়রন, যা শরীরে লহিত রক্ত কণিকার মাত্রা বৃদ্ধির পাশাপাশি অক্সিজেন সমৃদ্ধ রক্ত দেহের প্রতিটি কোণায় পৌঁছে দিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এমনটা হওয়ার কারণে রক্তশূন্যতার মতো রোগ থেকে আপনাকে বাঁচিয়ে রাখে।

আরও পড়ুন  :

কেএইচ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়