আজ সকালে পাতে থাকুক ঢাকাই নাশতা

প্রকাশ | ০৬ জুলাই ২০১৮, ০৯:২৪ | আপডেট: ০৬ জুলাই ২০১৮, ০৯:৪৪

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

পুষ্টিবিদদের মতে সকালের নাস্তা হচ্ছে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। আজ আপনাদের সকালের নাস্তায় তাই থাকুক ঢাকাই স্টাইলের নাশতা। আরটিভি অনলাইনের দেয়া রেসিপি দেখে বানিয়ে নিন নাশতাগুলো।

লুচি

উপকরণ: ময়দা ১ কেজি, পানি ২০০ গ্রাম, তেল ৫০ গ্রাম।

প্রণালি: সবকিছু ভালোমতো মিশিয়ে খামির করে ছোট ছোট করে বেলে নিন। এবার কড়াইতে ডুবো তেল দিয়ে ভেজে নামিয়ে নিন।

------------------------------------------
আরও পড়ুন : মুখরোচক কাশ্মীরি আমের আচার
 ------------------------------------------

আলুর দম

উপকরণ: ছোট আলু ২৫০ গ্রাম, পেঁয়াজবাটা আধা কাপ, আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, লেবু অর্ধেকটা, পানি ২ কাপ, সরিষার তেল পরিমাণমতো।

প্রণালি: আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এবার সরিষার তেলে পেঁয়াজবাটা, আদাবাটা ও রসুনবাটা দিয়ে নাড়তে থাকুন। কষানো হয়ে এলে আলু দিয়ে দিন। একটু পর লবণ দিন। এরপর একটু ধনেগুঁড়া ও মরিচগুঁড়া দিয়ে আবার নাড়তে থাকুন। সবকিছু ভালোমতো মিশে গেলে ২ কাপ পানি দিয়ে সেটা টানিয়ে নিন। এবার একটু লেবু চিপে দিয়ে মাখো মাখো করে নামিয়ে পরিবেশন করুন।

নেহারি

উপকরণ: পরিষ্কার করা খাসির পা ৪টি, তেল সামান্য, পেঁয়াজকুচি ১টা, আদাবাটা ১ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি স্বাদমতো, এলাচি ১০ গ্রাম, তেজপাতা ৩টি,  দারুচিনি ৫ গ্রাম, কালো গোলমরিচ ১০টি।

প্রণালি: প্রেশার কুকারে খানিকটা তেল দিয়ে পেঁয়াজ, কিছুটা রসুন, আদাবাটা, কাঁচা মরিচ কুচি দিয়ে নেড়ে নিন। বাকি মসলাগুলোও দিয়ে দিন। এবার খাসির পাগুলো দিন। এরপর অনেক বেশি পরিমাণে পানি দিয়ে অল্প আঁচে ফুটতে দিন। সাত থেকে আট ঘণ্টা ফুটানোর পর হাড়গুলো নরম হয়ে রস ছেড়ে দেবে। এরপর পানি গাঢ় হয়ে যাবে। পানিটুকু আলাদা করে সরিয়ে নিন। এবার পাত্রে তেলের মধ্যে বাকি রসুন, শুকনো মরিচগুঁড়া ও হলুদগুঁড়া দিয়ে নেড়ে খাসির পায়ের পানিটা দিয়ে দিন। এরপর নাড়তে নাড়তে স্যুপের মতো হয়ে গেলে নামিয়ে নিন।

গিলা-কলিজা

উপকরণ: মুরগির গিলা-কলিজা দুই কাপ, পেঁয়াজকুচি ৫০ গ্রাম, আদা ও রসুনবাটা এক চা-চামচ করে, টমেটো কুচি ২টা, পাতিলেবু অর্ধেকটা, তেল সামান্য, এলাচি ৫ গ্রাম, তেজপাতা ১০ গ্রাম, দারুচিনি ১০ গ্রাম।

প্রণালি: মুরগির গিলা-কলিজা ধুয়ে নিন। এরপর কড়াইতে একটুখানি তেলে পেঁয়াজ দিয়ে নাড়তে থাকুন। এবার আদা ও রসুনবাটা দিয়ে নাড়ুন। বাকি মসলা দিয়ে দিন। টমেটো কুচি আর গিলা-কলিজা দিয়ে আরেকটু নেড়ে সেদ্ধ করে নিন। এবার পানি শুকাতে শুরু করলে একটু লেবু চিপে ধনেপাতা দিন। এবার হালকা আঁচে রান্না করে নামিয়ে নিন।

 

আরও পড়ুন :

   জেনে নিন বদহজমের অজানা কারণ

কেএইচ/জেএইচ