• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

মুখরোচক কাশ্মীরি আমের আচার

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ জুলাই ২০১৮, ১৫:০৭ | আপডেট : ০৫ জুলাই ২০১৮, ১৫:১৯
কাশ্মীরি আচার বিভিন্ন ভাবে করা যায়। এটা মিষ্টি আচার কিন্তু অনেকে একটু টক পছন্দ করেন। চিনি আর ভিনেগার মিলে মজার একটা ফ্লেভার আনে। কাশ্মীরি আচার একটু শক্ত কাচা আম যেটাকে আটি বাধা আম বলে সেই আম দিয়ে করতে হয় নয়তো গলে যাবে। আম আর চিনি নেয়ার নিয়ম হলো, সমপরিমাণে নেয়া। আধা কেজি আম হলে আধা কেজি চিনি। তবে আমের টক বিবেচনা করে কম বেশি করা যায়।

বানাতে যা লাগবে

আম- আধা কেজি, চিনি- ২ কাপ, সিরকা/ ভিনেগার- ১ কাপ, পানি- ১/২ কাপ, মোটা গোল করে কাটা আদা- ১/৪ ভাগ কাপ, আদা কুচি- ১ টেবিল চামচ, মিহি গোল কুচি করে কাটা লাল শুকনা মরিচ- ৩ টা, লবণ- স্বাদমতো

যেভাবে বানাবেন

আম খোসা ছাড়িয়ে লম্বা একটু মোটা করে টুকরা করুন। লবণ ,ঠাণ্ডা পানিতে ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। পানি ঝেড়ে নিন। সির্কা, চিনি,পানি একসাথে জ্বাল দিন.চিনি গলে ফুটে উঠলে আম দিয়ে দিন। নাড়তে থাকুন। আগেই গোল নকশা করে আদা কেটে রাখুন। সেই আদা আর সামান্য লবণ দিয়ে দিন। আদা কুচি এখনোই দিবেন না। জ্বাল দিতে দিতে আম গুলো স্বচ্ছ হওয়া শুরু করলে আদা কুচি দিয়ে দিন।  স্বচ্ছ হয়ে গেলে চুলা বন্ধ করে দিন। মরিচ কুচি দিন।

সিরা বেশি টানিয়ে ফেলবেন না। বেশ সিরা থাকতেই চুলা বন্ধ করে দিন। কারণ ঠাণ্ডা হলে এটা আরও ঘন হয়ে কমে আসবে।  যদি আম দিয়ে তেমন পানি বের না হয় বা স্বচ্ছ হতে হতে সিরা কমে যায়। তবে রান্নার সময় প্রয়োজনমত পানি যোগ করতে পারেন।

ঠাণ্ডা হলে শুকনা কাচের বয়ামে ভরে ফেলুন।


আরও পড়ুন :

      জেনে নিন বদহজমের অজানা কারণ

      ভক্তদের জন্য ব্রাজিলিয়ান স্ন্যাকস ‘কোশিনিয়া’

কেএইচ/ জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়