• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

সুস্বাদু পটলের দোলমা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ জুন ২০১৮, ১৫:২২

আমাদের দেশে পটলের দোলমা বাঙ্গালিদের অতি পরিচিত একটা খাবার। পটল আমাদের বাসায় হরহামেশাই থাকে তা সাধারণত বিভিন্ন তরকারির সাথে মিশিয়ে খাওয়া হয় কিন্তু পটলের দোলমা এমন একটি ডিশ যেখানে পটলকেই হাইলাইট করা হয় আর স্বাদে এনে দেয় ভিন্নতা। পটলের দোলমা বানানোর রেসিপিটি চলুন জেনে নেই।

যা লাগবে রান্নায়

পটল- ৫/৬ টা (চামড়া ছাড়ানো ভিতরের বিচি ফেলে দিতে হবে), পেয়াজ কুচি- হাফ কাপ, ঢাকাই পনির/কটেজ চিজ- হাফ কাপ, কাচা মরিচ- ৩/৪ টা, গরম মশলা গুড়া- হাফ চা চামচ, হলুদ গুড়া- হাফ চা চামচ, টালা জিরার গুড়া- হাফ চা চামচ, মরিচ গুড়া- হাফ চা চামচ, ঘি- ৩ টেবিল চামচ, তেল- ভাজার জন্য পরিমাণমতো, দই- হাফ কাপ ( দই না থাকলে ঘন দুধ দেওয়া যায়), লবণ- স্বাদমতো, গোল মরিচ গুঁড়া- সামান্য

যেভাবে রাঁধবেন

প্রথমে পুরের জন্য পনির গ্রেট করে একটু কাচা মরিচ কুচি একটু পেয়াজ কুচি একটু গরম মশলা গুড়ো দিয়ে হালকা তেল দিয়ে ভেজে নিতে হবে। এবার পটলে পনিরের পুর ভরে তেলে হালকা নেড়ে চেড়ে ভেজে নিতে হবে। এবার ঘি গরম করে পেয়াজ কুচি ব্রাউন করে ভেজে নিয়ে গরম মশলার গুড়া বাদে বাকি সব মশলা দিয়ে কষিয়ে নিতে হবে। একটু পানি দিয়ে মশলা কষিয়ে নিতে হবে। এবার পটল দিয়ে হবে। এরপর দই দিয়ে কষাতে হবে। চুলার আচ মিডিয়ামে থাকবে। মশলা ভাজা ভাজা হয়ে ঘি উপরে উঠে আসলে গরম মশলার গুড়া আর স্বাদমতো লবণ দিয়ে নেড়েচেড়ে নামিয়ে ফেলতে হবে।

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের সকালে সুস্বাদু জর্দার ২ রেসিপি
ঈদের সকালে রাঁধুন সেমাইয়ের মালাই ক্ষীর
X
Fresh