• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ঈদের দিনের আপ্যায়নে শাহী মোরগ পোলাও

লাইফস্টাইল ডেস্ক
|  ১৫ জুন ২০১৮, ১২:৫০
ঈদ মানেই খুশি। সবাই মিলে মজা করা আর খাওয়া ধাওয়ার ধুম- এরই অপর নাম যেন ঈদ। ঈদের নানাবিধ রান্নাবান্নার মাঝে নবাবী স্টাইলের শাহী মোরগ পোলাও থাকতে পারে। জেনে নিন রেসিপিটি।

রান্নায় যা লাগবে

দেশি মোরগ ২ টা, পোলাও এর চাল ১ কেজি, পেয়াজ কুচি ১ কাপ, পেয়াজ বাটা ১/২ কাপ, টকদই ১/২ কাপ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, ধনিয়া গুড়া ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, এলাচ দারুচিনি ৩–৪টা করে, তেজপাতা ২টা, জায়ফল জয়ত্রী বাটা ১/২ চা চামচ, মাওয়া ১/২ কাপ, ঘি ১/৪কাপ, তেল ১/২ কাপ, লবণ পরিমাণ মতো, কাঁচা মরিচ ৭-৮ টা, বাদাম ৮-১০ টা, কিশমিশ ৮-১০ টা, চিনি ১ চা চামচ, কেওড়া জল ২ চা চামচ।

রান্না করবেন যেভাবে

দেশি মোরগ চার বা আট টুকরা করে কেটে ধুয়ে নিন। পোলাও এর চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাড়িতে তেল গরম করে পেয়াজ কুচি ভেজে বেরেস্তা করে তুলে রাখুন। ওই তেলে এলাচ দারুচিনি তেজপাতা পেয়াজবাটা দিন। ৩-৪ মিনিট পর আদা, রসুন, ধনে ও মরিচ গুড়া দিয়ে লবণ দিয়ে দিন। এরপর মোরগের কাটা পিস জায়ফল ও জয়ত্রী বাটা দিয়ে ঢেকে দিন। ভালোমতো কষান। কষানো হয়ে গেলে টকদই দিন। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

এরপর মাংস সিদ্ধ হয়ে গেলে হাড়ি থেকে মোরগের পিসগুলো আলাদা পাত্রে তুলে রাখুন। বাকি তেল মশলা তে ঘি ও চাল দিয়ে কষান। চালের  দ্বিগুণ গরম পানি দিন। পোলাও হয়ে এলে মাঝখান থেকে চাল সরিয়ে তুলে রাখা মাংস দিন। পাশ থেকে পোলাও তুলে মাংস ঢেকে দিন। বেরেস্তা, মাওয়া, চিনি, কেওড়া জল, কাঁচামরিচ বাদাম কুচি ছিটিয়ে দমে রেখে দিন ১/২ ঘণ্টা। তারপর গরম গরম পরিবেশন করুন দারুণ স্বাদের শাহী মোরগ পোলাও।

কেএইচ/ জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়