• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

ঈদের দিন থাকুক সবজির দুই পদ

লাইফস্টাইল ডেস্ক
|  ১৫ জুন ২০১৮, ১১:১০ | আপডেট : ১৫ জুন ২০১৮, ১১:১৮
ঈদের দিনের খাবারের আইটেমে সাধারণত মাংসই বেশি থাকে। তবে যারা ভেজিটারিয়ান কিংবা স্বাস্থ্যসচেতন তাদের কথা মাথায় রেখে আজ আমরা জেনে নেব সবজির দুইটি পদের রেসিপি।

সবজির পোলাও

রান্নায় যা লাগবে: বাসমতি চাল ১০০ গ্রাম, তেল ১ টেবিল চামচ, এলাচ ২টি, বড় এলাচ ১টি, লবঙ্গ ২-৩টি, দারুচিনি বড় একটি, বড় পেঁয়াজ কুচি একটি, কাঁচা মরিচ ৩টি, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, পানি ২০০ মিলিলিটার, তেজপাতা ১টি, গাজর ১০ গ্রাম, ফুলকপি ১০ গ্রাম, আলু ১০ গ্রাম, বরবটি ১০ গ্রাম, মটরশুঁটি ১০ গ্রাম, লবণ স্বাদমতো।

যেভাবে রাঁধবেন: সব সবজি কিউব করে কেটে সেদ্ধ করে নিন। পাত্রে তেল গরম করে গোটা মসলাগুলো দিয়ে দিন। একটু নাড়াচাড়া করে পেঁয়াজ ও কাঁচা মরিচ কুচি দিন। পেঁয়াজ বাদামি হলে বাটা মসলা দিন। এবার চাল দিয়ে একটু নাড়ুন। মিনিট দুয়েক পর ২০০ মিলিলিটার গরম পানি ও লবণ দিয়ে দিন। ফুটে উঠলে ঢাকনা দিয়ে দিন। মৃদু আঁচে ১০ থেকে ১২ মিনিট রাখুন। এবার সবজি দিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

সবজি ফ্রিতাতা

রান্নায় যা লাগবে: গাজর ১টা, বরবটি আধা কাপ, বাঁধাকপি এক কাপ, পেঁয়াজপাতা আধা কাপ, ক্যাপসিকাম ছোট একটা। এগুলো সবই চিকন এবং লম্বা করে কাটতে হবে। ময়দা ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ডিম ১টা, লবণ ও গোল মরিচের গুঁড়া পরিমাণমতো, তেল ২ টেবিল চামচ।

যেভাবে রাঁধবেন: তেল ছাড়া বাকি সব একত্রে মাখিয়ে নিন। এবার ফ্রাইপ্যানে তেল দিন। তেল গরম হলে মাখানো সবজির খামির ডিম ভাজার মতো পুরো প্যানে ছড়িয়ে দিন। মাঝারি আঁচের পাঁচ মিনিট ভাজার পর সাবধানে উল্টে নিয়ে আবার পাঁচ মিনিট ভাজুন। সোনালি রং হলেই নামিয়ে নিয়ে পিৎজার মতো করে কেটে নিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুনঃ  

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়