• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

নারিকেলের ‍দুধ দিয়ে মুরগি

লাইফস্টাইল ডেস্ক
|  ০৪ জুন ২০১৮, ১০:৩৭
সেহরিতে একটু স্বাদ বদল ভালোই লাগে। প্রচলিত দেশী স্টাইলের মুরগি তো আমরা সবাইই খাই। আজ মুরগির একটি ভিন্ন এবং মজাদার রেসিপি জেনে নেবো আমরা। নারিকেলের দুধ দিয়ে মুরগি মাংস রান্না হলে সেটা সাধারণত ভুনাই করা হয়। আজ রইলো একদম অল্প মশলায় নারিকেল দুধ দিয়ে মুরগির রেসিপি। খেতে অনন্য আর রাঁধতেও সোজা।

রান্নায় যা লাগবে

মুরগি- ১ কেজি, তেল- ১/২ কাপ, পেঁয়াজ বাটা- ১/২ কাপ, কাঁচা মরিচ কুচি - ৪/৫ টি, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, জিরা বাটা- ১ চা চামচ, এলাচ- ৩/৪ টি, দারচিনি- ৩/৪ টি, নারিকেলের দুধ- ১ কাপ, গোলমরিচ গুঁড়ো- ১/২ চা চামচ, শুকনা মরিচ গুঁড়ো- ১ চা চামচ।

যেভাবে রান্না করবেন

প্রথমে মাংসের টুকরোগুলো লবণ মাখিয়ে হালকা সোনালি করে ভেজে নিন। তারপর কড়াইতে তেল গরম করে দারচিনি ও এলাচের ফোঁড়ন দিতে হবে। তারপর পেঁয়াজ দিয়ে একটু ভেজে নিন। তার মধ্যে একে একে সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। মসলা কষানো হলে অল্প পানি দিয়ে আবার একটু কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে নারিকেলের দুধ দিয়ে ভালো করে নেড়ে ভাজা মাংস দিয়ে, সামান্য পানি দিয়ে অল্প আাঁচে রেখে দিতে হবে। গ্রেভি ফুটে একটু ঘন হয়ে এলে সামান্য নেড়ে নামিয়ে নিতে হবে। এরপর সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়