• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ডিমের কাঠি রোল বানানোর রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
|  ০৪ জুন ২০১৮, ১০:০০
ডিমের কাঠি রোল একটি ভারতীয় খাবারের আইটেম। পরোটার মধ্যে ডিমের পুর দিয়ে এই রোলটা তৈরি করা হয়। কাঠি ব্যবহার করা হয় আকৃতি বজায় রাখতে ও রোলটা জোড়া দিতে। খাবারটি খেতে হয় খুব মজাদার আর সুস্বাদু। আজ জেনে নেবো কীভাবে বানাতে হয় ডিমের কাঠি রোল।

বানাতে যা লাগবে

পরোটার ডো তৈরির জন্য লাগবে- ময়দা ১ কাপ, তেল ২ টেবিল চামচ, লবণ- স্বাদমতো

পুর বানানোর জন্য যা লাগবে- পেঁয়াজ কুচি, গাজর কুচি, বাধাকপি কুচি, কাঁচামরিচ কুচি- পরিমাণমতো

ডিম : ৩ টি, বিটলবণ, চাটমশলা, ধনেগুঁড়া, গোলমরিচের গুঁড়া- স্বাদমতো, তেঁতুলের সস অথবা মেয়নেজ- পরিমাণমতো।

যেভাবে বানাবেন

প্রথমেই উপরের সব উপকরণ একসাথে মিশিয়ে ডো তৈরি করুন। এরপর ভেজা কাপড় দিয়ে ১৫ মিনিট ঢেকে রাখুন। এরপর ১৫ মিনিট পর পরটা বেলে নিন, এক্ষেত্রে রুটি বেলার সময় আটা ব্যবহার করা যাবে না। তেল দিয়েই রুটি বেলতে হবে ।

এখন একটি তাওয়া বা প্যানে পরটা গুলোকে অল্প সেঁকে  নিতে হবে , তেল দেয়া যাবে না । এরপর ঐ প্যানেই সামান্য তেল দিয়ে ডিম ছেড়ে দিন। ৩ টি ডিম অল্প পরিমাণ লবণ দিয়ে ফেটে নিতে হবে। প্রতিটি পরটার জন্য নির্দিষ্ট পরিমাণে ডিমের মিশ্রণ ঢালতে হবে। (সব একবারে ঢালা যাবে না) তার উপরে সেই অল্প ছেকে নেয়া পরটা দিয়ে দুপৃষ্ঠে হালকা লাল করে ভেজে নিন ।

এখন তেলে পেয়াজ কুচি, গাজর কুচি, বাধাকপি কুচি, সামান্য কাঁচামরিচ কুচি দিয়ে নেড়ে  একে একে বিটলবন, চাট মশলা, ধনিয়া গুরা, গোলমরিচের গুড়া দিয়ে চার-পাঁচ মিনিট নেড়ে নামিয়ে ফেলুন। এই সবজিটা একটু ক্রাঞ্চি হবে। বেশি সেদ্ধ করবেন না ।

এরপর সেই ডিম যুক্ত পরটার মাঝে সবজি দিন, তেতুলের সস দিন ( অথবা পরিবর্তে মেয়নেজও দেয়া যায়) টমেটো সস দিয়ে মুরিয়ে রোল করুন। এবার টুথপিকের সাহায্যে আটকে দিন। তৈরি হয়ে গেলো মজাদার ডিমের কাঠি রোল। গরম গরম পরিবেশন করুন ইফতারে।

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়