• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইফতারে রাখুন খাসির মাংসের হালিম

লাইফস্টাইল ডেস্ক

  ২৮ মে ২০১৮, ১৬:২০

রমজানে ইফতারিতে খুব জনপ্রিয় একটি খাবার হলো হালিম। খাবারটি খেতে যেমন মজা তেমনি অনেক পুষ্টিকরও বটে। ঝামেলা ছাড়া খুব সহজেই তৈরি করে ফেলতে পারেন শাহি হালিম। একবার ঘরে বানানো শাহি হালিমের স্বাদ পেলে আপনার প্রিয়জনেরা আর কোনওদিন দোকান থেকে এটি কিনে খেতেই চাইবে না। চলুন জেনে নিই রেসিপিটি।

রান্নায় যা লাগবে

মুগ ডাল আধাকাপ, মসুর ডাল আধাকাপ, মাসকলাই ডাল আধাকাপ, মটর ডাল আধাকাপ, ছোলার ডাল আধাকাপ, পোলাওয়ের চাল আধাকাপ, গরম মসলা আধা চা-চামচ, খাসির মাংস আধাকেজি, আদা ২ টেবিল চামচ, রসুন ১ টেবিল চামচ, ধনে ১ চা চামচ, জিরা ১ চা চামচ, মরিচ ১ চা চামচ, পেঁয়াজ ২ কাপ, লবণ স্বাদমতো, তেল ১ কাপ, ঘি আধা কাপ।

--------------------------------------------------------
আরও পড়ুন : ঈদ আনন্দে সুবিধা বঞ্চিত শিশুদের পাশে ওয়ান্ডার কেক
--------------------------------------------------------

যেভাবে রান্না করবেন

সব রকমের ডাল মিলিয়ে ধুয়ে সারারাত ভিজিয়ে রাখতে হবে। এরপর সব মশলা দিয়ে আগেই মাংস রান্না করে নিতে হবে। এবার প্রেসার কুকারে ৫-৬ কাপ পানির মধ্যে ডালগুলো দিয়ে একে একে সব মশলা ও লবণ দিয়ে সিদ্ধ করতে হবে। প্রয়োজন হলে পরিমাণমতো পানি দিতে হবে।

সিদ্ধ হয়ে এলে রান্না মাংসের সঙ্গে ভালো করে মিশাতে হবে। সব শেষে আধাকাপ পানির সঙ্গে ২ টেবিল চামচ ময়দা গুলে দিতে হবে ঘন হওয়ার জন্য। এরপর আধাকাপ ঘিয়ের মধ্যে পেঁয়াজ বেরেস্তা করে নিতে হবে। ইফতারির টেবিলে পেঁয়াজ বেরেস্তা, লেবুর রস বা তেঁতুলের রস দিয়ে পরিবেশন করুন।

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোজায় বিনা পয়সায় যে হোটেল সেহরি-ইফতার করায়
‘আ.লীগ সরকার সরকারিভাবে ইফতার বন্ধ করেছে’
‘তিলোত্তমা মুরাদনগর’ গড়তে সবার সম্মিলিত অংশগ্রহণ চাই : এমপি জাহাঙ্গীর
যে কারণে ইফতারে রাখবেন স্বাস্থ্যকর দই-চিড়া
X
Fresh