• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

হরেক পদের চপ থাকুক ইফতারে

লাইফস্টাইল ডেস্ক
|  ১৯ মে ২০১৮, ১৫:০২ | আপডেট : ১৯ মে ২০১৮, ১৫:১৫
দেশীয় ইফতারের সবচেয়ে কমন আইটেম হলো চপ। আলুর চপ তো থাকেই, এছাড়াও বিভিন্ন পদ দিয়ে বানানো হয় চপের নানান আইটেম। আজ আমরা দেখে নেবো তেমনি কয়েকটি চপ বানানোর রেসিপি।

মুরগির কিমা চপ 

যা লাগবে: মুরগির কিমা (মিহি করা) ১ কাপ, বাসমতী চাল (ধুয়ে রাখা) আধা কাপ, পাউরুটি ২ টুকরা, ডিম ১টি, টমেটো সস আধা কাপ, কাবাব মসলা ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া সামান্য।

যেভাবে বানাবেন: পাউরুটির ধার ফেলে টমেটো সসে ভিজিয়ে নিতে হবে। এবার চাল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে ৫-৬টি ভাগে ভাগ করুন। প্রতি ভাগ চপ আকারে গড়ে বাসমতী চালের ওপর গড়িয়ে নিন। যেন প্রতিটি চপে ভালো করে চাল লাগে। এ চপগুলো স্টিম করে অথবা প্রেশারকুকারে সেদ্ধ করে পরিবেশন করুন।

--------------------------------------------------------
আরও পড়ুন : সফল ব্যক্তিদের যে অভ্যাসগুলো থাকে
--------------------------------------------------------

ভাতের চপ

যা লাগবে:  পোলাওয়ের চালের সেদ্ধ ভাত বা পোলাও ২ কাপ, সেদ্ধ কিমা আলু (মুরগি বা গরুর মাংসের) ১ কাপ, ডিম ১টি, চিংড়ি মাছ কুচি ৪-৫টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ (কুচি) ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, ময়দা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও তেল ভাজার জন্য।

যেভাবে বানাবেন: তেল ছাড়া ওপরে সব উপকরণ একসঙ্গে মেখে একটি মণ্ড তৈরি করুন। পছন্দমতো আকারে চপ গড়ে ডুবো তেলে ভেজে গরম-গরম পরিবেশন করুন।

মগজের চপ

যা লাগবে: গরু অথবা খাসির মগজ ৫০০ গ্রাম, সেদ্ধ আলু (গ্রেট করা) ২টি, পেঁয়াজ কুচি (মিহি) আধা কাপ, রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া সামান্য, ফেটানো ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

যেভাবে বানাবেন:  মগজ ভালো করে পরিষ্কার করে ধুয়ে অল্প পানি, হলুদ গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। একটু ঠাণ্ডা হলে তাতে আলুসেদ্ধ পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, গরম মসলার গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। পছন্দমতো আকারে তৈরি করে ফাটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে পরিবেশন করুন।

সয়া চপ

যা লাগবে: সয়াবিন (৪ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিতে হবে) ১ কাপ অথবা সয়াবড়ি ১ কাপ (গরম পানিতে ১০ মিনিট ভিজিয়ে ছেঁকে নিয়ে হাতে ভেঙে নিতে হবে), গ্রেট করা সেদ্ধ ডিম ১টি, মুরগির মাংসের কিমা আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, কাবাব মসলা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, তেল ভাজার জন্য ও ময়দা ১ কাপ।

যেভাবে বানাবেন: গ্রেট করা ডিমের সঙ্গে গোলমরিচ গুঁড়া ও লবণ মেখে একটি পুর তৈরি করে নিন। শুকনো ময়দার সঙ্গে লবণ ও গোলমরিচ মেখে রাখতে হবে। এবার সয়াবিন, মুরগির কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, কাবাব মসলা গুঁড়া দিয়ে মেখে মণ্ড তৈরি নিতে হবে। এ মণ্ড থেকে চপ আকারে গড়ে মাঝখানে গর্ত করে গ্রেট করা ডিমের পুর দিয়ে আবার চপ তৈরি করে ময়দায় গড়িয়ে কিছুক্ষণ রেখে ডুবো তেলে ভেজে নিন।

ছানার চপ

যা লাগবে: ছানা ১ কাপ, মুরগির মাংসের কিমা আধা কাপ, আলুসেদ্ধ (গ্রেট করা) আধা কাপ, পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ মিহি কুচি ১ চা-চামচ, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ফাটানো ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, তেল ভাজার জন্য।

যেভাবে বানাবেন: ছানা, আলু, কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, গরমমসলা, লবণ, চিনি একসঙ্গে মেখে একটি মণ্ড তৈরি করে নিতে হবে। ফাটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে সস ও সালাদ দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়