• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

সফল ব্যক্তিদের যে অভ্যাসগুলো থাকে

লাইফস্টাইল ডেস্ক
|  ১৯ মে ২০১৮, ১৩:৩৪ | আপডেট : ১৯ মে ২০১৮, ১৩:৫৬
জীবনে সফল হওয়ার জন্য দরকার অনেক পরিশ্রম আর সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়া। তবে বেশকিছু অভ্যাস আছে যেটা সকল সফল মানুষদের মধ্যেই দেখা যায়। টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে আজ আমরা জানবো সফল মানুষদের সেসব অভ্যাস সম্পর্কে।

১) ঘুম থেকে উঠে বিছানায় শুয়েই বিশ্রাম নেয়ার অভ্যাস আছে অনেকের। সফল হতে চাইলে সেটা করা যাবে না। কারণ প্রত্যেক সফল মানুষই খুব সকাল সকাল ঘুম থেকে উঠে থাকেন। সকালে ঘুম থেকে উঠলে সারাদিন খুব উৎপাদনক্ষমতার মধ্য দিয়ে যায়। এছাড়াও সকাল সকাল ঘুম থেকে উঠলে মন থাকে প্রফুল্ল।

২) সকল সফল ব্যক্তিই সকালে, রাতে অথবা দিনের একটি নির্দিষ্ট সময় ব্যায়াম করে থাকেন। ব্যায়াম করলে এনডোরফিনস এবং ডোপামিন নামক হরমোন শরীর থেকে নিষ্ক্রান্ত হয় যার মাধ্যমে মানুষের স্ট্রেস লেভেলের উন্নয়ন ঘটায় এবং অনেক বেশি অনুপ্রাণিত বোধ করে। ব্যায়াম করলে আপনার মস্তিষ্ক থাকবে পরিষ্কার।

--------------------------------------------------------
আরও পড়ুন : উচ্চ রক্তচাপ কমাতে যা খাবেন
--------------------------------------------------------

৩) সকল সফল মানুষেরই নিয়মিত প্রতিদিন বই পড়ার অভ্যাস আছে। নিজেদের কাজ নিয়ে যতই ব্যস্ত থাকুক না কেনো সুযোগ পেলেই তারা ফিকশন-নন ফিকশনসহ নানা ধরনের বই পড়ে থাকেন। কারণ জীবনের যে পর্যায়েই আপনি থাকুন না কেনো, জ্ঞান লাভ ও নতুন কিছু শেখার কোনও বিকল্প নেই। তাছাড়া বিখ্যাত ব্যক্তিদের জীবনী পড়লে তাদের ভুল থেকে শেখারও অবকাশ থাকে। মাইক্রোসফট প্রধান বিল গেটস প্রতিদিন রাতে ঘুমানোর আগে একঘন্টা বই পড়ে থাকেন।

৪) সফল মানুষরা একদম পরিকল্পনামাফিক নিজেদের দিনটি শুরু করে এবং নিজেদের কাজকে সবার উপরে প্রাধান্য দেয়। তারা সবসময়ই চেষ্টা করেন পরবর্তী দিনের কর্মপরিকল্পনা ঠিক করে সে অনুযায়ী কাজ করার জন্য। কর্মপরিকল্পনা মেনে কাজ করেন বলে তারা খুব অল্প সময়েই অনেক কাজ করতে পারেন।

৫) যাদের দেখে অনুপ্রাণিত হন তাদের সাথে বেশি বেশি সময় কাটানোর অভ্যাস সকল সফল মানুষদের মধ্যেই দেখা যায়। এই মানুষের তালিকায় থাকতে পারে নিজের ঘনিষ্ঠ বন্ধু, কিংবা জীবনসঙ্গিনী।

৬) অনেকেই অর্থ কিংবা খ্যাতি অর্জন করতে পারেন। কিন্তু সেগুলো যারা ধরে রাখতে পারেন তারাই কেবল সত্যিকারের সফলতার মুখ দেখেন। তাই সকল সফল মানুষই নিজেদের অর্থ-বিত্ত-সম্পত্তি নিয়ে বুদ্ধিমানের মতো পরিকল্পনা করে থাকেন। ওয়ারেন বাফেট সবসময়ই উপার্জিত আয়কে নানা খাতে বিনিয়োগের উপদেশ দিয়েছেন। এর ফলে আপনি ভবিষ্যতে বড় ধরনের আর্থিক ক্ষতি থেকে বেঁচে যেতে পারেন।

৭) সফল মানুষরা সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকেন সময়কে।  যেখানে পরিশ্রম করলে বিনিময়ে সবচেয়ে বেশি ফলাফল পাবেন সেখানেই তারা সবচেয়ে বেশি সময় ব্যয় করে থাকেন।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়