ইফতারে থাকুক রেস্তোরাঁ স্টাইলের পেঁয়াজু

প্রকাশ | ১৮ মে ২০১৮, ১৪:৪৬ | আপডেট: ১৮ মে ২০১৮, ১৬:৫৯

লাইফস্টাইল ডেস্ক

ইফতারে পেঁয়াজু খেতে সবাই পছন্দ করেন। বাসায় মজাদার এ ইফতারটি সবাই বানান। তবে আজ আমরা জানবো রেস্তোরাঁ স্টাইলে মচমচে ও সুস্বাদু পেঁয়াজু কীভাবে বানানো যায়।

বানাতে যা লাগবে

মসুর ডাল- ১ কাপ, পানি- ২ কাপ, পেঁয়াজ কুঁচি- ৩ কাপ, রসুন- ১ টা, কাঁচা মরিচ- ৫/৬ টি, গোল মরিচের গুঁড়া- ২ চা চামচ, লবণ- ১ চা চামচ, বিট লবণ- আধা চামচ, বেকিং পাউডার- আধা চামচ, তেল প্রয়োজনমতো

যেভাবে প্রস্তুত করবেন

প্রথমে এক কাপ মসুরের ডাল দুই কাপ পানিতে সারারাত ভিজিয়ে রাখতে হবে। পরের দিন কয়েক বার পানি বদলিয়ে ভালো করে ডাল ধুয়ে নিতে হবে। ব্লেন্ডারে একটি রসুন কোয়া খুলে ও ছিলে ডালের সাথে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। অথবা শিলপাটায় বেটে নিতে হবে। ব্লেন্ড করার সময় খেয়াল রাখতে হবে যেন ডালটি আধাভাঙ্গা থাকে; একদম মিহি পেস্ট না হয়ে যায়। একটি প্লেটে কাঁচামরিচ কুচি, লবণ ও বিট লবণ নিয়ে হাত দিয়ে কচলে নিতে হবে। পেঁয়াজ কুচি (মোটা করে কুচি করা) দিয়ে আবার মেখে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন পেঁয়াজ ভেঙ্গে না যায়। যখন পেঁয়াজ থেকে রস বের হতে থাকবে তখন বুঝতে হবে হয়ে গেছে। এবার গোলমরিচ গুঁড়া অর্ধেকটা দিতে হবে। তারপর পেঁয়াজের মিশ্রণকে ডালের মিশ্রণের সাথে নিয়ে আলতো করে মাখাতে হবে যেন ডাল, পেঁয়াজ, মরিচ আলতো করে মিশে যায়। বাকি অর্ধেক গোলমরিচ দিতে হবে।

বেকিং পাউডার দিয়ে দিতে হবে। মিশ্রণটা একটু নরম নরম হবে। বেশি শক্ত হবে না। একটা কড়াইয়ে তেল দিয়ে হাত দিয়ে পাতলা শেপ করে ডুবো তেলে পেঁয়াজু ভাজতে হবে। ইফতারে পরিবেশন করুন মচমচে ও সুস্বাদু পেঁয়াজু।

কেএইচ/এমকে