• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ফিস, রেডমিট নাকি চিকেন, শিশুর জন্য কোনটা?

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩০ অক্টোবর ২০১৬, ১৭:১৫

শিশুর বয়স বছর পার হলেই কোনটা হবে উৎকৃষ্ট খাবার। তা ভাবিয়ে তোলে মা’দের। ভাল ও নিরাপদ খাবার, ফিস, রেড মিট, নাকি চিকেন?

শিশুর জন্য চাই পরিকল্পিত ডায়েট চার্ট। এই তিন ধরনের খাবারে প্রচুর পরিমাণে আয়রন, উঁচু মানের প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন, মিনারেল এসব থাকে। তাই এসব খাবার বাড়ন্ত বাচ্চাদের স্ট্যামিনা আর রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে খুবই সহায়ক।

পুষ্টি বিজ্ঞানী জায়ি খামকারের পরামর্শগুলো দেখে নেয়া যাক:

ফিস

বাড়ন্ত শিশুর জন্য মাছ একেবারে আদর্শ খাবার। মাছে ভালো মানের প্রোটিন, ভিটামিন, মিনারেল, ওমেগা ৩, ডিএইচএ সহ অত্যন্ত প্রয়োজনীয় কিছু উপাদান থাকে। বিশেষ করে স্যালমন, টুনা, হ্যালিবাট, এর মত মাছগুলি এসব উপাদানে ভরপুর।

কেন মাছ সবচেয়ে আদর্শ?

চোখ ও মস্তিষ্কের জন্য, মাছে যথেষ্ট পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড, ভিটামিন এ, ডিইচএ থাকায় তা ব্রেইন টিস্যুর বিকাশের জন্য জরুরি। শুধু তাই না, চোখের দৃষ্টি ভাল রাখতে আর রেটিনার পুষ্টি যোগাতেও মাছ খেতে হবে।

মনোযোগ বাড়াতে মাছে যে পুষ্টি উপাদান আছে তা শিশুর মনোযোগ বাড়ায়, শিশুর আচরণে পজিটিভ পরিবর্তন আনে, পড়তে আগ্রহী করে এবং অ্যাটেনশন ডেফিসিট হাইপারএকটিভিটি ডিসঅর্ডার (এডিএইচডি) নামের সমস্যা থেকে বাঁচায়।

দূর করে ঘুমের সমস্যা, স্যালমন মাছে ট্রিপ্টোফ্যান নামে এক ধরনের অ্যামিনো এসিড পাওয়া যায় যা ন্যাচারাল সিডাটিভ হিসেবে কাজ করে। মনকে প্রশান্ত করে ঘুমাতে সাহায্য করাই এ সিডাটিভের কাজ।

স্যালমন মাছে ট্রিপ্টোফ্যান নামে এক ধরনের অ্যামিনো এসিড পাওয়া যায় যা ন্যাচারাল সিডাটিভ হিসেবে কাজ করে। মনকে প্রশান্ত করে ঘুমাতে সাহায্য করাই এ সিডাটিভের কাজ।

স্যালমন মাছে থাকা ক্যালসিটোনিন হাড়ের ঘনত্ব বাড়ায় আর হাড়কে করে মজবুত। এতে করে শিশু অস্টিও-আর্থ্রাইটিস জাতীয় হাড়ের অসুখ থেকে মুক্ত থাকে।

ক্যান্সারের ঝুঁকি কমায়, মাছের ওমেগা ৩ ফ্যাটি এসিড ক্যান্সারের ঝুঁকি কমায়। নিয়মিতভাবে সপ্তাহে অন্তত ৩ বার মাছ খেলে প্রস্টেট, জরায়ু ক্যান্সারসহ বিভিন্ন ক্যান্সারের হাত থেকে দূরে থাকা যায়।

চিকেন

উঁচু মানের প্রোটিনের উৎস চিকেন। এতে থাকে প্রচুর পরিমাণে অ্যামিনো এসিড। এটা বাড়ন্ত শিশুদের শক্তি আর উচ্চতা বৃদ্ধি নিশ্চিত করে।

চিকেনের আরেকটা সুবিধা হল এটা অল্প পরিমাণে খেলেও শিশুর পেট বেশ কিছুটা সময় ভরা থাকে। এতে অস্বাস্থ্যকর স্ন্যাক্সের প্রতির তার আগ্রহ কমে।

রেড মিট

রেড মিট বা গরু ও খাসির মাংস বেশি পরিমাণে না খাওয়ানোই ভাল। এসব খাবারে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট থাকে। বেশি পরিমাণে খেলে স্বাস্থ্যের উপর দীর্ঘস্থায়ী প্রভাব পড়ার আশঙ্কা থাকে।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh