• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

চ্যাপা শুঁটকির ভর্তা

লাইফস্টাইল ডেস্ক
|  ২০ মার্চ ২০১৮, ১৫:১২ | আপডেট : ২০ মার্চ ২০১৮, ১৫:২৯
শুঁটকির তীব্র গন্ধে কারো নাড়িভুড়ি উপরে আসে, আবার কারও এর নাম শুনলেই জিভে জল চলে আসে। বিশেষ করে বাঙালিদের খুবই পছন্দের খাবার চ্যাপা শুঁটকির ভর্তা। অনেকে মরিচ দিয়ে শিলপাটাতে বেটে চ্যাপা শুঁটকি ভর্তা বানান আবার অনেকে পছন্দ করেন মশলা দিয়ে কষিয়ে রান্না করতে। চলুন আজ জেনে নিই চ্যাপা শুঁটকির ভর্তা বানানোর প্রক্রিয়া-

যা যা লাগবে

৭-৮টা চ্যাপা শুঁটকি নিন। এবার খুব ভালো করে ধুয়ে ফেলুন। গায়ের ছোট ছোট আঁশ ভালো করে পরিষ্কার করবেন। চাইলে কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখতে পারেন। এতে করে আঁশগুলো দ্রুত উঠে যাবে। এর সঙ্গে লাগবে ১৫-১৬টা দেশি পেঁয়াজকুঁচি, ১০-১২টা রসুনকুঁচি (কোয়াগুলো গোল গোল করে কাটলেই হবে), পরিমাণমতো হলুদ, লবণ, মরিচ ও তেল।

--------------------------------------------------------
আরও পড়ুন: গরম গরম লুচি ও আলুর দম
--------------------------------------------------------

রান্না করবেন কীভাবে

প্রথমে তেলে পেঁয়াজ আর রসুন ঢেলে বেশ খানিকক্ষণ নাড়ুন। মাংস রান্নার সময় পেঁয়াজ যতক্ষণ ভাজতে হয়, তার চেয়ে একটু বেশি সময় ভাজুন। পেঁয়াজ হালকার চেয়ে একটু বেশি বাদামি রং হয়ে এলে সিদ্ধ ও নরম হয়ে যাবে। তখন হলুদ, মরিচ আর লবণ দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। তারপরে শুঁটকি দিয়ে দিন। এরপরে আবারও নাড়ুন। ঢেকে রেখে দিন, একটু পর পর খুলে আবারও নাড়ুন। কিছুক্ষণ পরে যখন পুরোটার রং গাঢ় বাদামি হয়ে যাবে, শুঁটকি, পেঁয়াজ, রসুন কিছুই আলাদা করে চেনা যাবে না। যখন পেঁয়াজ আর মসলা থেকে তেল আলাদা হয়ে ভেসে উঠবে, তখন নামিয়ে ফেলুন। এবার ধনিয়াপাতা কুঁচি দিয়ে পরিবেশন করুন গরম ভাতের সাথে। শুঁটকিপ্রেমীরা আটার সাদা রুটি দিয়েও খেতে পারেন।

আরও পড়ুন: 

কেএইচ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়