• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সহকর্মীর সঙ্গে সুসম্পর্ক থাকবে যেভাবে

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ অক্টোবর ২০১৬, ১৫:৩৪

আমাদের সবারই অফিসের সহকর্মীর সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা উচিত। সহকর্মীর সঙ্গে সুসম্পর্ক ক্যারিয়ারের জন্যই পজিটিভ একটি বিষয়। অফিসের সহকর্মীদের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে উঠলে কাজকর্ম করতে এবং নিজের পারফরমেন্স ভালো করার ক্ষেত্রে তা খুবই সহায়ক হয়।

যেহেতু, দিনের একটি বড় সময় অফিসে কাটে, তাই সহকর্মীর সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠলে নিজের একাকীত্বটাও কেটে যেতে পারে।

সবকিছুর পরও সহকর্মীর সঙ্গে আপনার আচরণ কেমন হবে তা জেনে নেয়া উচিত।

অফিসে আচরণ

অফিসে কোনো সহকর্মীর সঙ্গে যদি শত্রুতা বা মনোমালিন্য থাকে তাহলে তা ব্যক্তিগত জীবনেই সীমাবদ্ধ রাখুন, কর্মক্ষেত্রে তা প্রকাশ করতে যাবেন না। এই ধরনের সহকর্মীদের সঙ্গে কোনো ঝামেলায় না গিয়ে কেবল নিরাপদ দূরত্ব বজায় রাখুন।

দূরত্ব বজায় রাখতে হবে

সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দরকার। সহকর্মীর সঙ্গে কিছুটা প্রতিযোগী মনোভাব থাকলেও সহকর্মীর সঙ্গে বন্ধুত্ব করে নেয়া উচিত। কিন্তু এই বন্ধুত্বের পরও কিছুটা দূরত্ব বজায় রাখুন। যত বেশি ঘনিষ্ঠ হবেন তত একে অপরের গোপনীয়তা ও দুর্বলতা সম্পর্কে জানতে পারবেন, যা হয়তো আপনার দুর্বল মুহূর্তে আপনার বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে।

মেপে কথা বলতে হবে

নিজের অধিকার ক্ষুণ্ণ হলে বা প্রয়োজনীয় বিষয়ে কথা তো বলতেই হবে কিন্তু অপ্রয়োজনীয় বা বিতর্কিত কথা অফিসে বলবেন না। বিশেষ করে অফিস সম্পর্কিত কথা বলার সময় খুবই সাবধান থাকবেন। অফিসের অন্য কোনো সহকর্মী এবং কোনো সিদ্ধান্ত সম্পর্কে এমন কিছু বলবেন না যাতে কর্মক্ষেত্রে আপনার ইমেজ খারাপ হয়। সবচাইতে বড় কথা, একজনকে অপরের কথা বলার মতো ভুল কাজ করতে যাবেন না। এমন কি সহকর্মী কথা তুললে তার সঙ্গেও তাল মেলাতে যাবেন না।

মানিয়ে চলতে হবে

সহকর্মীদের সঙ্গে মানিয়ে চলার চেষ্টা করুন। মনে রাখবেন, একই জায়গার সব মানুষই কখনো ভালো হয় না। তাই কারো খারাপ আচরণে মন খারাপ করবেন না। নিজের সম্মান বজায় রাখার চেষ্টা করুন।

বিতর্ক বা রাগারাগি করা উচিত নয়

যে কোনো কারণেই অফিসের সহকর্মীর সঙ্গে মতের অমিল হতে পরে। তবে চেষ্টা করবেন যথাসম্ভব বিতর্ক এড়িয়ে চলার। নিজের রাগ নিয়ন্ত্রণে রাখুন। রাগারাগি করে অফিসের পরিবেশ নষ্ট করবেন না। এতে সহকর্মী এবং অফিসের অন্যান্য মানুষের মনে আপনার সম্পর্কে নেতিবাচক ধারণা হতে পারে। কোনো সহকর্মী মাথা গরম করলেও আপনি করবেন না। বিরক্তিও নিতান্ত বাধ্য না হলে প্রকাশের দরকার নেই।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh