• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

আউলা কেশ বাগে আনার কৌশল

অনলাইন ডেস্ক
|  ১৫ অক্টোবর ২০১৬, ১৬:৪০ | আপডেট : ১০ এপ্রিল ২০১৭, ১৫:১৭
‘চুল ধইরো না
খোঁপা খুলে যাবে যে নাগর,
আউলা কেশে পাগল বেশে কেমনে যাব ঘরে।’

দৈনন্দিন  জীবনে কর্মব্যস্ততার মাঝেও সঠিকভাবে চুলের যত্ন নেয়াটা খুবই জরুরি। শহুরে জীবন মানেই ধুলোবালি। যা চুলকে রুক্ষ করে তোলে। চুলের প্রাকৃতিক যত্নের জন্য তেলের কোন বিকল্প নেই। গোসলের আগে কমপক্ষে ১৫ মিনিট  চুলে তেল দিয়ে রাখার পর শ্যাম্পু করলে আলাদা কন্ডিশনারের দরকার হয় না। 
এতো গেলো চুলের যত্নের কথা।এবার একটু  খোঁপার বাঁধনে চোখ রাখা যাক।  প্রিয় মানুষকে শুধু  প্রেমের বাঁধনে বাঁধাই নয়, চুলকে নিত্যনতুন স্টাইলে সাজিয়ে নিজেকে আকর্ষণীয়ভাবে উপস্থাপনও গুরুত্বপূর্ণ। 
প্রিয় মানুষটিকে খোঁপা বা বেণীর বাঁধনে জড়াতে রমণীদের জানিয়ে দেবো চুলের কিছু খোঁপা ও বেণীর স্টাইল।

খেজুর বেণী
প্রথমে মাথার মাঝখানে সিঁথি করে নিতে হবে। তারপর দু’ভাগের চুল কপালের চুলের অংশ থেকে সিঁথি এবং কপালের অংশ থেকে সামান্য চুল নিতে হবে। মাথার ওপর দু’ইটি বেণী সমাপ্ত করুন এবং পেছনের অবশিষ্ট চুলগুলো একপাশে এনে পনিটেল করুন। পনিটেলের চুলগুলো চিকন চিকন করে নিয়ে খেজুর বেণী করতে হয়। এবার বেণীর শেষ প্রান্তে রাবার লাগিয়ে নিন এবং পনিটেলের রবারটি খুলে নিন।
খেজুর বেণী করার জন্য মাঝারি বা লম্বা চুল দরকার। এই বেণী ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে বেশি মানায়।

ফ্রেঞ্চ বেণী
মাথার সামনে থেকে একেক করে কপালের ওপরে মাঝের অংশ থেকে শুরু হয়। উভয় পাশ থেকে চুল নিতে নিতে মাথার মাঝ বরাবর বেণীটি করা হয় এবং চুলের শেষ প্রান্তে এসে রবারের ব্যান্ড আটকিয়ে দেয়া হয়। এ স্টাইল টি ফ্রেঞ্চ বেণী নামেই পরিচিত। মাথার উভয় পাশের চুলগুলো খুব আস্তে  আস্তে ভাগ করে নিতে হয়, অগোছালো থাকলে ফ্রেঞ্চ বেণীর পরিপাটি লুক অসবে না।
ফ্রেঞ্চ বেণীর জন্য মাঝারি বা লম্বা চুলই ভালো। তবে লেয়ার কাট চুলের জন্য এটি উপযোগী নয়। সালোয়ার কামিজ ও ওয়েস্টার্ন আউট-ফিটের সঙ্গে ফ্রেঞ্চ বেণী বেশ মানানসই।


সাইড বাণ
মাথার একপাশে সমস্ত চুল টেনে বেঁধে, একটি গোলাকৃতির সিম্পল খোঁপা করা হয়। একপাশে হবার কারণে , এটিকে বলা হয় সাইড কল। নিজের স্বাচ্ছন্দ্য সবার আগে। স্বাচ্ছন্দ্যবোধ করলে সবকিছুর সঙ্গেই চলতে পারে।
গোলাপ খোঁপা
মাথার সমস্ত চুল সামনের দিকে একপাশে এনে পনিটেল করা হয়েছে এবং কয়েকটি অংশে ভাগ করে রিবন আকৃতি করে গোলাপের শেপে তৈরি হয়েছে খোঁপাটি। তাই এর নাম গোলাপ খোঁপা। এটি লং গাউনের সাথে মানানসই হবে।


টপ রিং
সামনে ব্যাঙ্গস করা চুলগুলো ছেড়ে রাখা হয়েছে এবং সমস্ত চুলগুলো টেনে টপহেড করে পনিটেলের চুলগুলো দিয়ে রিং খোঁপা করা হয়েছে এবং ব্যাঙ্গস-এর চুলগুলোতে হেয়ার-স্প্রের ব্যবহারে ঢেউ খেলানো আকৃতিতে সেট করা হয়েছে। খোঁপার একপ্রান্তে করা হয়েছে কৃত্রিম ফুলেন ব্যবহার। ওয়েস্টার্ন গেটআপের সঙ্গে মানানসই।


আরকে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়